শনিবার ২৪ ফেব্রুয়ারী ২০২৪ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে “আদিবাসী জনগোষ্ঠির ভুমি অধিকার ঃ বাস্তবতা ও করনীয়“ শীর্ষক এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত

প্রতিনিধি দিনাজপুর ঃ
দিনাজপুর আদিবাসী সমিতির আয়োজনে“আদিবাসী জনগোষ্ঠির ভুমি অধিকার ঃ বাস্তবতা ও করনীয়“ শীর্ষক এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার সকাল ১০টায় দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে “আদিবাসী জনগোষ্ঠির ভুমি অধিকার ঃ বাস্তবতা ও করনীয়“ শীর্ষক এ্যাডভোকেসী সভা আদিবাসী সমিতির সভাপতি শীতল মারডি’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সমতল আদিবাসীদের পৃথক ও স্বতন্ত্র ভুমি কমিশন গঠনের দাবীতে সরকারের কাছে কৌশলপত্র প্রেরনের জন্যে  দিনাজপুরের নাগরিক সমাজ,রাজনৈতিক ব্যক্তিত্ব,গনমাধ্যমসহ বিভিন্ন পর্যায়ের অবস্থান নিয়ে এ্যাডভোকেসী সভায় আলোকপাত করেন বক্তারা ।
জাতীয় আদিবাসী পরিষদের এ্যাডভোকেসী সভায় রংপুর-দিনাজপুরসহ উত্তরাঞ্চলের ১৫ লাখ আদিবাসীর ভুমি-অধিকার, মানবাধিকার,অর্থনৈতিক অধিকার সুরক্ষায় করনীয় ভাবনা নিয়ে বক্তারা বলেন,অজ্ঞাত কারনে আদিবাসীদের এখনো রাষ্ট্রীয় ভাবে স্বীকৃতি দেয়া হয়নি। বর্তমানে দেশের দালিলিক পর্যায়ে সাংবিধানিক ভাবে তাদের বলা হচ্ছে ক্ষুদ্র নৃ গোষ্টি যা অনেক আদিবাসী জনগোষ্টি মেনে নিতে পারছেনা।। ভুমিদস্যুদের হাত থেকে আদিবাসী জনগোষ্টিকে রক্ষার জন্যে নৃ-গোষ্টি এবং আদিবাসী দুটি বিষয়কে এককরার জন্যে সরকারী ভাবে আবারো সিদ্ধান্তটি পুনমুল্যায়ন করা দরকার বলে বক্তারা মনে করেন।
সিডিএ’র নির্বাহী পরিচালক ও মানবাধিকার কর্মী শাহ্ -ই-মবিন জিন্নাহ্ বলেন,দেশ ভাগ ও দেশের স্বাধিনতা লাভ এবং ক্ষমতায়নের শুরু থেকেই সকল দলের শীর্ষনেতাদের হিনমন্যতার কারনে কোন কিছুই আজ সাধারন মানুষ রাষ্ট্রীয় ভাবে ভোগ করতে পারছেনা । তিনি বলেন, সর্বক্ষেত্রে রাজনৈতিকায়নের কারনে মানুষ হয়ে পড়েছে দিশেহারা তাই আদিবাসীরাও নিঘৃত হচ্ছে ধাপে ধাপে, আমরা চাই আদিবাসীদের রাষ্ট্রীয় ভাবে সর্বচ্চ মুল্যায়ন করা হউক এবং তাদের অধিকার গুলো আমরা ফিরিয়ে দেই।
আদিবাসী জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়নের জন্যে সভায় উপস্থিত থেকে মুল্যবান মতামত প্রদান করে বক্তব্য রাখেন,রিব সৈয়দপুরের সমন্বয়কারী মতিয়ার রহমান,ব্লাষ্ট দিনাজপুর ইউনিটের এ্যাডভোকেট খুরশীদা পারভিন জলি,কমিউনিষ্ট পার্টির সমস্য এসএম চন্দন, দিনাজপুর নবরুপীর সাধারন সম্পাদক শহজাহান শাহ্ ,দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি চিত্ত ঘোষ,সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল,দিনাজপুর জর্জকোটের পিপি এ্যাডভেকেট গনেশ সরেন,সম্মিলিত সাংস্কৃতিক জোট দিনাজপুরের সাধারন সম্পাদক সুলতান কামাল উদ্দীন বাচ্চু,জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ সদস্য রবিউল আওয়াল খোকা, নাগরিক উদ্দ্যোগের নির্বাহী জাকির হোসেন,বিশিষ্ট মানবাধিকার কর্মী ও সিডিএ দিনাজপুর নিবার্হী পরিচালক শাহ্-ই-মবিন জিন্নাহ।
জাতীয় আদিবাসী পরিষদের এ্যাভোকেসী সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আলেকজান্ডা হাঁসদা,মুল প্রবন্ধ উপস্থাপন করেন নাগরিক উদ্দ্যোগ প্রতিনিধি খোকন সুইটেন মুরমু। অনুষ্ঠানে সরকারের সংশ্লীষ্ট বিভাগের প্রতিনিধি,নাগরিক সমাজ প্রতিনিধি,রাজনৈতিক ব্যক্তিত্ব,উন্নয়ন সংগঠন,গনমাধ্যম ব্যক্তিত্বসহ দিনাজপুর জেলার বিভিন্ন পেশা ও মাধ্যমের প্রতিনিধি গন উপস্থিত থেকে আদিবাসী জনগোষ্ঠির ভুমি অধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান করবেন। ##

Spread the love