বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুর শিক্ষাবোর্ডে চলতি বছর এসএসসি পরীক্ষায় ১ লাখ ১৮ হাজার ৫৫৫ পরীক্ষার্থী

দিনাজপুর প্রতিনিধি : আগামী ৯ ফেব্রুয়ারী অনুষ্ঠিতব্য ২০১৪ সালের এসএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ১৮ হাজার ৫৫৫ জন পরীক্ষার্থী অংশগ্রহন করবে। ইতোমধ্যে পরীক্ষার সকর প্রস্ত্ততি সম্পন্ন হয়েছে বলে বোর্ড সুত্রে জানা গেছে।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের সূত্রে জানা যায়, আগামী ফেব্রুয়ারী অনুষ্ঠিতব্য ২০১৪ সালের এসএসসি পরীক্ষায় শিক্ষাবোর্ডের অধীনে ৮টি জেলার ২ হাজার ৫০৭টি বিদ্যালয় হতে ২২৪ কেন্দ্রের মাধ্যমে ১ লাখ ১৮ হাজার ৫৫৫ জন পরীক্ষার্থী অংশগ্রহন করবে। এর মধ্যে ৬০ হাজার ৪৭৮ জন ছাত্র ও ৫৮ হাজার ৭৭ জন ছাত্রী। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ১ লাখ ৯ হাজার ৪২২ ও অনিয়মিত পরীক্ষার্থী ৮ হাজার ৯৫৮ জন এবং মানউন্নয়ন পরীক্ষার্থী ১৭৫ জন। বিজ্ঞান বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪৬ হাজার ২২৪ জন, মানবিক বিভাগে ৬৪ হাজার ৭০৭ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৭ হাজার ৬২৪ জন।

জেলা ভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা দিনাজপুর জেলার ২৩ হাজার ৯৫৫ জন পরীক্ষার্থী ৫২টি পরীক্ষা কেন্দ্রে অংশ নিবে। রংপুর জেলার ২০ হাজার ৩৭৬ জন পরীক্ষার্থী ৩৭টি কেন্দ্রে পরীক্ষা দিবে। গাইবান্ধা জেলার ১৫ হাজার ১৮০ জন পরীক্ষার্থী ৩৩টি পরীক্ষা কেন্দ্রে অংশ নিবে। নীলফামারী জেলার ১২ হাজার ৭৮০ জন পরীক্ষার্থী ২০টি কেন্দ্রে অংশ নিবে। কুড়িগ্রাম জেলার ১৪ হাজার ৩৮৪জন পরীক্ষার্থী ২৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবে। লালমনিরহাট জেলার ১৩টি কেন্দ্রে ৯ হাজার ৬২৪ জন পরীক্ষা দিবে। ঠাকুরগাঁও জেলার ২২টি কেন্দ্রে ১২ হাজার ৮৯৭ জন পরীক্ষা দিবে। এবং পঞ্চগড় জেলার  ৯ হাজার ৩৫৯ জন পরীক্ষার্থী ২০টি কেন্দ্রে অংশ নিবে।

শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ তোফাজ্জুর রহমান, সুষ্ঠুভাবে ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য ইতোমধ্যে সকল প্রস্ত্ততি সম্পন্ন করা হয়েছে। দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ৮টি জেলার জেলা প্রশাসকের প্রতিনিধিদের নিকট ট্রাঙ্কজাতকৃত এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ও অন্যান্য উপকরণ সরবরাহ করা হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন করার লক্ষ্যে শিক্ষক, শিক্ষার্থী, প্রশাসন, সাংবাদিকসহ সর্ব মহলের সহযোগিতা কামনা করেছেন তিনি।

উল্লেখ্য, দিনাজপুর শিক্ষাবোর্ড প্রতিষ্ঠার পর এটি শিক্ষাবোর্ডের অধীনে ষষ্ঠ এসএসসি পরীক্ষা।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email