শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২ ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

দিনাজপুর শিক্ষা বোডের্র এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ॥ পাশের হার ৯৪ দশমিক ৮০ শতাংশ

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি ॥ দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। গড় পাশের হার ৯৪ দশমিক ৮০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৫৭৮ জন। এবারে পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা দু’টিই বেড়েছে। গতবারে পাশের হার ছিল ৮২ দশমিক ৭৩ শতাংশ ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিল ১২ হাজার ৮৬ জন।
বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বেলা সাড়ে ১২টায় শিক্ষাবোর্ড মিলনায়তনে পরীক্ষার ফল ঘোষণা করেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মোঃ হারুন-অর-রশিদ মন্ডল।
অধ্যাপক মোঃ হারুন-অর-রশিদ মন্ডল জানান, ২০২১ সালে এই শিক্ষাবোর্ডের অধীনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ১ লাখ ৯৬ হাজার ২২৩ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৯৩ হাজার ৪১২ জন পরীক্ষার্থী। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৬২ জন পরীক্ষার্থী। গড় পাশের হার ৯৪ দশমিক ৮০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৫৭৮ জন। পরীক্ষায় অকৃতকার্য হয়েছে ১০ হাজার ৫০ জন পরীক্ষার্থী। এছাড়া পরীক্ষায় অনুপস্থিত ছিল ২৮১১ জন পরীক্ষার্থী।
তিনি জানান, বরাবরের মত এবারেও ছাত্রীদের পাশের হার বেশি। ছাত্রীদের পাশের হার ৯৫ দশমিক ৫৮ শতাংশ আর ছাত্রদের পাশের হার ৯৪ দশমিক ০৭ শতাংশ। এবারে জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৫৭৮ জন। এদের মধ্যে ছাত্রী ৮৯০৬ জন এবং ছাত্র ৮৬৭২ জন।
বিজ্ঞান বিভাগে ৭৯ হাজার ৭০৭ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭৭ হাজার ৭৬ জন। উত্তীর্ণদের মধ্যে ৪৫ হাজার ১৫৫ জন ছাত্র ও ৩৪ হাজার ৫৫২ জন ছাত্রী। বিজ্ঞান বিভাগে গড় পাশের হার ৯৬ দশমিক ৭০ শতাংশ।
মানবিক বিভাগে ১ লাখ ৯ হাজার ২৭৮ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ২ হাজার ৮৯ জন। এদের মধ্যে ৪৭ হাজার ৫৬ জন ছাত্র ও ছাত্রী ৫৫ হাজার ৩৩ জন। মানবিকে বিভাগে গড় পাশের হার ৯৩ দশমিক ৪২ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে ৪ হাজার ৪৫৭ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৪ হাজার ১৯৭ জন। এদের মধ্যে ২ হাজার ৯৪৪ জন ছাত্র ও ছাত্রী ১ হাজার ২৫৩ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে গড় পাশের হার ৯৪ দশমিক ৮০ শতাংশ।
শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মোঃ হারুন-অর-রশিদ মন্ডল জানান, এ বছর ২৮১১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া ৪ জন পরীক্ষার্থীকে বহিষ্কার হয়েছে। এবারে শুন্য ফলাফল বিদ্যালয়ের সংখ্যা নেই। তবে গতবারে ছিল মাত্র একটি। শতভাগ পাশ করেছে এমন বিদ্যালয়ের সংখ্যা ৪৯৩টি যা গতবারে ছিল ১২২টি।
ফলাফল ঘোষণার সময় দিনাজপুর শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর ফরাজ উদ্দীন, উপ-সচিব ড. আব্দুর রাজ্জাক, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ রেজাউল করিম রেজা, দিনাজপুর শিক্ষাবোর্ড কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ মওদুদ-উল-করিম বাবুসহ বোর্ডের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, এবারে দিনাজপুর বোর্ডে অধীনে রংপুর বিভাগের ৮টি জেলার ২ হাজার ৬৭৬টি বিদ্যালয় হতে ১ লাখ ৯৩ হাজার ৪১২ জন পরীক্ষার্থী ২৭৫টি কেন্দ্রের মাধ্যমে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এটি দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ১২তম এসএসসি পরীক্ষা।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email