মঙ্গলবার ৭ ফেব্রুয়ারী ২০২৩ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষার্থী ৯৮২৮৭ জন

আগামী ৩ এপ্রিলের অনুষ্ঠিতব্য ২০১৪ সালের এইচএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডে ৯৮ হাজার ২৮৭ জন পরীক্ষার্থী অংশ নিবেন। এর মধ্যে ৫০ হাজার ৬৪৯ জন ছাত্র ও ৪৭ হাজার ৬৩৮ জন ছাত্রী। ৮টি জেলার ৫৪৩টি কলেজের পরীক্ষার্থীরা ১৭৮টি কেন্দ্রে পরীক্ষা দিবেন।
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ তোফাজ্জুর রহমান জানান, আগামী ৩ এপ্রিল থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষায় এবার রংপুর বিভাগের ৮টি জেলার ৫৪৩টি কলেজের ৯৮ হাজার ২৮৭জন পরীক্ষার্থী অংশ নিবেন। এর মধ্যে ৫০ হাজার ৬৪৯ জন ছাত্র ও ৪৭ হাজার ৬৩৮ জন ছাত্রী। বিজ্ঞান শাখায় ২১ হাজার ২৬২ জনের মধ্যে ১৩ হাজার ১৮ জন ছাত্র ও ৮ হাজার ২৪৪ জন ছাত্রী। মানবিক শাখায় ৫৯ হাজার ৫৩৪ জনের মধ্যে ২৫ হাজার ২৮২ জন ছাত্র ও ৩৪ হাজার ২৫২ জন ছাত্রী। ব্যবসায় শিক্ষা শাখায় ১৭ হাজার ৪৯১ জনের মধ্যে ১২ হাজার ৩৪৯ জন ছাত্র ও ৫ হাজার ১৪২ জন ছাত্রী রয়েছেন।
জানা যায়, রংপুর জেলার ১৮ হাজার ৬১৪ জন, গাইবান্ধার ১২ হাজার ২৭১ জন, নীলফমারীর ১১ হাজার ৪১২ জন, কুড়িগ্রামের ১১ হাজার ৩২৪ জন, লালমনিরহাটের ৬ হাজার ৮৪০ জন, দিনাজপুরের ১৯ হাজার ৬৫২ জন, ঠাকুরগাঁওয়ের ১০ হাজার ৫৩৯ জন এবং পঞ্চগড় জেলার ৭ হাজার ৬৩৫ জন পরীক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিবেন।
বোর্ড সূত্রে জানা যায়, ৯৮ হাজার ২৮৭ জনের মধ্যে ৭৭ হাজার ৫৯৭ জন নিয়মিত পরীক্ষার্থী, ২০ হাজার ৮৬ জন জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী, ৪৭৪ জন অনিয়মিত পরীক্ষার্থী এবং ১৩০ জন প্রাইভেট পরীক্ষার্থী। এবারের পরীক্ষায় ১ বিষয়ে ১০ হাজার ৩৯৩ জন, ২ বিষয়ে ৫ হাজার ৩০৮ জন এবং সকল বিষয়ে ৮২ হাজার ৫৮৬ জন পরীক্ষা দিবেন।
পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান জানান, শান্তি ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য বোর্ডের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।