মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুর শিল্পকলা একাডেমী সম্মাননা প্রদান অনুষ্ঠান

Dinajpur-Silpoদিনাজপুর প্রতিনিধি : বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহা পরিচালক লিয়াকত আলী লাকী বলেছেন, বাঙ্গালী জাতির গ্রামবাংলার সাংস্কৃতিক ঐতিহ্য দীর্ঘ দিনের কিন্তু সাম্প্রতিক সময়ে অপ-সংস্কৃতি প্রবেশ করায় এবং সাংস্কৃতিক ইতিহাস বিকৃতির কারণে বাঙালীর আসল সাংস্কৃতিক ঐতিহ্য ক্ষুন্ন হচ্ছে। এ জন্য বাঙালীর সাংস্কৃতিক ঐতিহ্য মুলধারায় ফিরিয়ে আনতে সকলের সহযোগিতা প্রয়োজন।

গতকাল দিনাজপুর শিল্পকলা একাডেমী মিলনায়তনে জেলা শিল্পকলা একাডেমী সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

লিয়াকত আলী লাকী বলেন, ধর্মীয় কুসংস্কার ও জঙ্গীবাদ বাঙালীর সাংস্কৃতিক ঐতিহ্যকে বিনষ্ঠ করার অপচেষ্টা চালাচ্ছে। তাই বর্তমান সরকার দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় এবং জঙ্গীবাদ দমনে কাজ করে যাচ্ছে। সরকার এদেশের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে বর্তমানে জেলা শহরসহ উপজেলা পর্যায়ে শিল্পকলা একাডেমীর কার্যক্রম চালু করেছে। প্রয়োজনে আগামীতে ইউনিয়ন ও গ্রাম পর্যায় শিল্পকলা একাডেমীর কার্যক্রম চালু করার পদক্ষেপ নেয়া হচ্ছে।

দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ এনামুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর জেলা পরিষদের প্রশাসক আজিজুল ইমাম চৌধুরী ও সম্মিলিত সাংস্কৃতিক জোট্এর সভাপতি মির্জা আনোয়ারুল ইসলাম তানু। শুভেচ্ছা বক্তব্য রাখেন দিনাজপুর নাগরিক উদ্যোগের  আহবায়ক আবুল কালাম আজাদ, জেলা শিল্পকলা একাডেমী এডহক কমিটির সদস্য শরিফুল আহসান লাল, জেলা বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মোঃ সফিকুল ইসলাম, আমাদের থিয়েটারের সভাপতি ড. মাসুদুল হক। শিল্পকলা একাডেমী সম্মাননা পদকপ্রাপ্তদের মধ্য থেকে অনুভুতি প্রকাশ করেন নাট্য কলায় পদকপ্রাপ্ত কাজী বোরহান উদ্দীন, লোক সংস্কৃতিতে পদকপ্রাপ্ত নির্মল চন্দ্র রায় সরকার, কন্ঠ সংগীতে পদকপ্রাপ্ত সুনিল কুমার মজুমদার, চারুকলায় পদকপ্রাপ্ত  রাজিউদ্দীন চৌধুরী এবং নৃত্যকলায় পদকপ্রাপ্ত নীপা শেঠ। অনুষ্ঠান পরিচালনা করেন জেলা কালাচারাল অফিসার মোঃ আসফ-উদ-দৌলা। দিনাজপুর জেলা শিল্পকলা একাডেমী সম্মাননা প্রদান-২০১৩ অনুষ্ঠানে সাংস্কৃতিতে অবদানের জন্য ৫ জনের প্রত্যেককে সম্মাননা পদক, উত্তরীয়, সনদপত্র এবং ১০ হাজার টা্কার চেক প্রদান করা হয়। সম্মাননা প্রদান শেষে শিল্পকলা একাডেমীর শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

 

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email