মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনাজপুর সদরে গণনাটক ও কুইজের মাধ্যমে জমি কেনা-বেচার নিয়ম কানুন নাটক প্রদর্শিত

দিনাজপুর প্রতিনিধি : গননাটকের মাধ্যমে জমিজমা কেনাবেচার নিয়ম কানুন সম্পর্কে সচেতনতা ও ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির মাধ্যমে মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির গণনাটক প্রদর্শন।

 

১৯৯৮ সালে পরীক্ষামূলক ভাবে ময়মনসিংহ ও কুমিল্লা জেলার ৮টি উপজেলায় শুরু হয় গন নাটক। গণ মানুষের জীবন নির্ভর কাহিনী নিয়ে তাদের সচেতনতা ও উন্নয়নের জন্য এই কার্যক্রম। গণ নাটকের মাধ্যমে নির্যাতিত ও নিপীড়িত জনগন সমাজ জীবনের বেঁচে থাকার সঠিক দিক নির্দেশনা খুজে পায়।

বাংলাদেশে বর্তমান ৪০৫টি গণ নাটক দল নারী নির্যাতন, যৌতুক, বাল্যবিবাহ প্রতিরোধ, স্যানিটেশন, টিজিং, কমিউনিটি পুলিশিং কমিটি, যক্ষ্মা, মানবজাতক ও শিশু স্বাস্থ্য, আদর্শ ওয়ার্ড, নিরাপদ সড়ক, নিরাপদ অভিবাসন ইত্যাদি বিষয়ে গণনাটক মঞ্চায়ন করা হয়।

এরই ধারাবাহিকতায় গত ১৬ ও ১৭ই ফেব্রম্নয়ারী দিনাজপুর জেলার সদর উপজেলার হরিরামপুর গ্রাম ও সুন্দরবন গ্রামে দেশসেবা গণনাটক দলের উপস্থাপনায় ‘‘অধিকার’’ নাটকটি মঞ্চায়ন করা হয় এবং নাটক শেষে কুইজ প্রতিযোগীতার আয়োজন করা হয়।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির এফ ও আই বি মোঃ মজমুল হক ও মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির উপজেলা ব্যবস্থাপক মোঃ মতিউল ইসলাম। দিনাজপুর সদর উপজেলায় ঘটে যাওয়া একটি বাস্তব ঘটনার অবলম্বনে ‘‘অধিকার’’ নাটকটি তৈরী ও মঞ্চায়ন করা হয়। এই কাহিনীতে চাচাতো ভাইদের মধ্যে জমি নিয়ে বিরোধ সৃষ্টি হয়। প্রথম দিকে চেয়ারম্যানের মাধ্যমে বিষয়টি মীমাসা হওয়ার কথা থাকলেও তা অমীমাংসিত থেকে যায়। পরবর্তীতে ব্র্যাক আইন সহায়তা কর্মসূচির সহযোগীতায় একটি মামলা হয়। এক পর্যায়ে জেল-জরিমানার ভয়ে জমি ফিরিয়ে দেয় এবং বাদী মামলা তুলে নেয়। এই নাটক দেখে গ্রামবাসী জমি কেনার আগে ও পরে করনীয় কী সে সম্পর্কে পুরো ধারনা পাবে।

Spread the love