বৃহস্পতিবার ১৯ মে ২০২২ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় নিখোঁজ বিমান অনুসন্ধান স্থগিত

Search for missing Malaysian Airlines flight MH370, Indian Ocean - 24 Mar 2014ইন্টারন্যাশনাল ডেস্ক: দুর্যোগপূর্ণ আবহাওয়া ও সাগর উত্তাল থাকায় দক্ষিণ ভারত মহাসাগরে মঙ্গলবার মালয়েশিয়ার নিখোঁজ বিমান অনুসন্ধ্যানের কাজ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। অস্ট্রেলিয়ার সমুদ্র নিরাপত্তা কর্তৃপক্ষ (এএমএসএ) জানায়, প্রচন্ড ঝড়ো হাওয়া ও বৃষ্টির অর্থ হচ্ছে বিমানগুলো নিরাপদে উড়তে পারবে না।

এএমএসএ এক বিবৃতিতে জানায়, ঝুঁকি পর্যালোচনা করে বর্তমান আবহাওয়ায় আকাশ ও নৌপথে অনুসন্ধান কাজ কষ্টসাধ্য ও বিপজ্জনক হবে। তাই মঙ্গলবার সংশ্লিষ্ট এলাকায় আকাশ ও সমুদ্রে সব ধরনের অনুসন্ধানকাজ সাময়িকভাবে স্থগিত রাখার সিদ্ধামত্ম হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে বুধবার আবারও অনুসন্ধান শুরু হবে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক সোমবার বলেছেন, নিখোঁজ বিমানটি ভারত মহাসাগরের দক্ষিণাংশে ধ্বংস হয়েছে। কৃত্রিম উপগ্রহের তথ্য-উপাত্ত বিশ্লেষণে এ রকমই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। বিমানের আরোহীদের কেউ বেঁচে নেই।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পরপরই চীনের পক্ষ থেকে প্রমাণ দাবি করা হয়েছে। মালয়েশিয়ার কাছে থাকা কৃত্রিম উপগ্রহের সংশ্লিষ্ট সব তথ্য-উপাত্ত চেয়েছে চীন। বার্তা সংস্থা এএফপি জানায়, বেইজিংয়ে মালয়েশিয়ার দূতাবাসের বাইরে নিখোঁজ বিমান যাত্রীদের আত্মীয়-স্বজনদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। গত ৭ মার্চ শুক্রবার দিবাগত রাত স্থানীয় সময় ১২ টা ৪১ মিনিটে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট ৩৭০ নিখোঁজ হয়। বিমানটিতে ১৪ টি দেশের ২৩৯ জন যাত্রী ও বিমানকর্মী ছিলেন। বিমানের সবচেয়ে বেশি ১৫৩ জন আরোহী ছিলেন চীনের।  ১৬ দিন পর গত সোমবার মালয়েশিয়া এয়ারলাইন্স কর্তৃপক্ষ নিখোঁজ বিমানের আরোহীদের স্বজনদের মুঠোফোনে খুদেবার্তা পাঠায়। এতে গভীর দুঃখ প্রকাশ করে আনুষ্ঠানিকভাবে জানানো হয়, ফ্লাইট-৩৭০ নিখোঁজ হয়েছে। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। অস্ট্রেলিয়ার পার্থ নগরীর দক্ষিণ-পশ্চিমের সাগরে প্রায় আড়াই হাজার কিলোমিটার এলাকাজুড়ে নিখোঁজ বিমানের সন্ধ্যানে বহুদেশীয় অনুসন্ধান চালানো হচ্ছে। আর এ অনুসন্ধান কাজ সমন্বয় করছে অস্ট্রেলিয়া।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email