রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

দেশব্যাপী ঈদুল ফিতর উদযাপন

Eidদীর্ঘ ১ মাস সিয়াম সাধনার পর আজ মঙ্গলবার সারাদেশে আনন্দ উৎসবের মধ্যদিয়ে ঈদুল ফিতর উদযাপন করছে মুসলমান সম্প্রদায়। বরাবরের মতোই এবারও রাজধানীতে ঈদুল ফিতরের প্রধান জামাত হয়েছে জাতীয় ঈদগাহ ময়দানে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর আরামপ্রদ আবহাওয়ায় আজ মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় এ জামাত আদায় করা হয়েছে। এতে ইমামতি করবেন বায়তুল মোকাররমের খতিব মাওলানা মোহাম্মদ সালাহ উদ্দীন। রাষ্ট্রপতি আবদুল হামিদ, সুপ্রিম কোর্টের  বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, কূটনীতিক, সরকারি কর্মকর্তাসহ সব শ্রেণি পেশার নানা বয়সী মানুষ ঈদগাহে নামাজ আদায় করেন। নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ দোয়া করা হয়। জামাত শেষে পরস্পরের সঙ্গে কোলাকোলি ও কুশল বিনিময়ের মাধ্যমে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন সবাই।
এর আগে আজ সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেই দলে দলে মানুষ রাজধানীর বিভিন্ন ঈদগাহ ময়দান ও মসজিদে জড় হয় ঈদের নামাজ আদায় করতে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাত আদায় করা হয়েছে সকাল ৭টায়। এ ছাড়াও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের আরও ৪টি জামাত হয়েছে সকাল ৭টা থেকে। প্রতিবারের মতো এবারও পুরুষদের পাশাপাশি নারীদের জন্য ঈদের নামাজ ছিল বিশেষ ব্যবস্থা।
বায়তুল মোকাররমে সকাল ৭টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মহিবুল্লাহ আল বাকী। এরপর সকাল ৮টায় অনুষ্ঠিত হয় ২য় ও প্রধান জামাত। এতে ইমামতি করেন মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মিজানুর রহমান। াতীয় মসজিদে ৫ দফা জামাতের মধ্যে ৩ দফায় সকাল ৯টায় ইমামতি করেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা ওয়ালিউর রহমান খান।
ঈদের নতুন পায়জামা পাঞ্জাবী পড়ে বিভিন্ন এলাকা থেকে মুসুল্লিরা জামাতে শরীক হতে জড়ো হয়েছেন বায়তুল মোকাররমে। মসজিদ কানায় কানায় পূর্ণ হওয়ার পর অনেকেই বৃস্টি উপেক্ষা করে সড়কে নামাজ আদায় করেছেন। বৃষ্টি মাথায় ঈদের নামাজ আদায় করেছেন মুসুল্লিরা। তারা সকাল থেকে শুরু হওয়া গুড়িগুড়ি বৃষ্টি উপক্ষো করে মসজিদে এসেছেন। প্রথমে বৃষ্টি থাকলেও সকাল ৮টার আগেই বৃষ্টি থেমে যায়। ফলে সবাই সাচ্ছন্দ্যে নামাজ আদায় করতে পারছেন বলে জানান অনেকেই।
এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে সকাল ৮টা ও ৯টায় এবং সংসদের দক্ষিণ প্লাজায় সকাল ৮টায় ঈদের ৩টি জামাত অনুষ্ঠিত হচ্ছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ব্যবস্থাপনায় এবার ৫৭টি ওয়ার্ডে মোট ১৮৩টি স্থানে ঈদের জামাত হচ্ছে। আর ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩৬টি ওয়ার্ডে ঈদ জামাত হচ্ছে ১৪৯টি স্থানে। অর্থাৎ রাজধানীতে এবার ৩৩২টি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।
আবহাওয়া অধিদপ্তর আগেই জানিয়েছিল, ঈদের দিনে বৃষ্টি হতে পারে। তবে আগে থেকেই প্রস্তুতি থাকায় জাতীয় ইদগাহে নামাজ আদায়ে কোনো সমস্যা হয়নি। পক্ষান্তরে ঈদ উপলক্ষে জাতীয় ঈদগাহ ঘিরে নেয়া হয় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। ঈদগাহ ময়দান ও আশেপাশের সড়কগুলো সাজানো হয় নতুন সাজে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email