মঙ্গলবার ১৬ অগাস্ট ২০২২ ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

দেশের গণতন্ত্র অসহায় হয়ে পড়েছে

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন বলেছেন, দলীয় রাজনীতি আজকে এমন একটি পর্যায়ে পৌঁছে গেছে যে, সাংবাদিক ও আইনজীবী থেকে শুরু করে সবাই আওয়ামী লীগ ও বিএনপিতে বিভক্ত। আর এ কারণেই আজকে দেশের গণতন্ত্র অসহায় হয়ে পড়েছে।

জাতীয় প্রেস ক্লাবে শনিবার দুপুরে স্বেচ্ছাসেবী মানবাধিকার সংগঠন হিউম্যানিটি ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভায় ব্যারিস্টার মইনুল হোসেন এ সব কথা বলেন। সংগঠনটি নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথক করার আট বছর উপলক্ষে এই মুক্ত আলোচনার আয়োজন করে।

মইনুল হোসেন বলেন, বিচার বিভাগের স্বাধীনতাকে রক্ষা করতে হলে গণতন্ত্রকে রক্ষা করতে হবে। গণতন্ত্র রক্ষার প্রথম সারির সৈনিক সাংবাদিক ও আইনজীবীরা। কিন্তু দুঃখের বিষয় তারাও আজ দলীয় রাজনীতিতে জিম্মি হয়ে পড়েছেন। আওয়ামী লীগ ও বিএনপি কোনো দলই বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে মাথা ঘামায় না।

তিনি বলেন, বিচার বিভাগের মাধ্যমে যেমন গণতন্ত্র হত্যা শুরু হয়, তেমনি বিচার বিভাগ ধ্বংসের মাধ্যমে স্বৈরশাসকও সৃষ্টি হয়। নির্বাচনের রাজনীতি এখন ধোঁকাবাজির রাজনীতিতে পরিণত হয়েছে। এটা স্বাধীন বাংলাদেশে হওয়ার কথা ছিল না। এর জন্য তো বাংলাদেশ স্বাধীন হয়নি।

আয়োজক সংগঠনের চেয়ারম্যান ড. এ আই মাহবুব উদ্দীন আহমেদের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ, মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান বিচারপতি আমিরুল কবীর চৌধুরী, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, বাংলাদেশ বার কাউন্সিলের সভাপতি এ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার প্রমুখ।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email