রবিবার ৩ মার্চ ২০২৪ ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

দেশ এখন মানব সৃষ্ট দুর্যোগের কবলে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশ এখন মানব সৃষ্ট দুর্যোগের কবলে পড়েছে। জাতীয় অর্জন ধরে রাখতে এবং দেশকে সামনে এগিয়ে নিতে ও জাতির মাথা উঁচু রাখতে পাল্টা আক্রমণ চালিয়ে দুর্যোগ সৃষ্টিকারীদের প্রতিরোধ করতে হবে। বর্তমান পরিস্থিতি ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে আমাদের জন্য একটি শিক্ষা।

অমর একুশে উপলক্ষে শনিবার বিকেলে রাজধানীর সেগুনবাগীচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটরিয়াম উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, কর্মশালার, আলোচনা সভা আয়োজন এবং গ্রন্থ ও ম্যাগাজিন প্রকাশের উদ্যোগ নিয়েছে। এ ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন। অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট রাজধানীতে নিজস্ব মিলনায়তনে এই সেমিনারের আয়োজন করে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট সাহিত্যিক ও শিক্ষাবিদ সেলিনা হোসেন। সেমিনারের বিষয় ছিল ‘ভাষা আন্দোলন থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস : নারীর প্রজ্ঞা।’
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে এ সেমিনারে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক জিন্নাত ইমতিয়াজ আলীও বক্তৃতা করেন। অনুষ্ঠানে একুশের আমর গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ অনুবাদ করে মারমা, ত্রিপুরা, বম ও ম্রো ভাষায় গাওয়া হয়।

শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার বাংলা ভাষা, শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতিকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করতে নিরলস কাজ করে যাচ্ছে। তিনি এ ব্যাপারে সহায়তা করার জন্য বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা সকল বাংলা ভাষাভাষীর প্রতি আহ্বান জানান। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়ে বাংলাকে নতুন উচ্চতায় অধিষ্ঠিত করেন। আমিও তার দৃষ্টান্ত অনুসরণ করি। তিনি ইউনেস্কোর স্বীকৃতি অর্জনে প্রথম উদ্যোগ গ্রহণের জন্য কানাডা প্রবাসী দুই বাঙালি রফিক ও সালাম এবং আন্তর্জাতিক মাতৃভাষা ক্লাবের কথা স্মরণ করেন। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট নির্মাণ শুরু করে। কিন্তু বিএনপি-জামায়াত জোট সরকার অন্যান্য অনেক উন্নয়ন প্রকল্পের মতো এটিও সমাপ্ত করার উদ্যোগ নেয়নি।

Spread the love