সোমবার ৩ অক্টোবর ২০২২ ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দেশ সমবৃদ্ধিতে সরকারের পাশে জাকস

আকতার হোসেন বকুল, পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি ॥ দেশের অর্থনীতির চাকা সচল রাখতে ও শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষে কৃষি, মৎস্য ও প্রাণীসম্পদ বিভাগের মাধ্যমে সরকারের পাশাপাশি ”জাকস ফাউন্ডেশন” সহায়ক ভুমিকা পালন করছেন। গ্রামীণপথ এলাকার মানুষদের অর্থনৈতিক উন্নয়ন্নে লাভজনক বিভিন্ন কর্মসুচী বাস্তবায়ন করছেন। কর্মসুচীগুলো পতিত জমিতে সবজিবাগান, বাহারী (রঙ্গীন) মাছচাষ ও বিদেশী পেকিন হাঁস লালন-পালন। জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বিভিন্ন এলাকায় এসব কার্যক্রম পরিচালনা হচ্ছে। লাভজনক কর্মসুচী হওয়ায় অনেকেই এগিয়ে আসছে এ কার্যক্রমে। জাকসের প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ জহুর আলী বলেন, পিকেএসএফের আর্থিক সহায়তায় জাকস এসব কর্মসুচী বাস্তবায়ন করছি।
উপজেলার কড়িয়া গ্রামের রাজমিস্ত্রীর কাজ করে সংসার চালান জাহিরুল ইসলাম। আবাদী জমি-জমা না থাকায় সংসার তেমন সচ্ছল নয়। তার সংসারে প্রায় অভাব-অটন লেগেই থাকে। জহিরুলের ৮’শতক জমির ৪’শতকে বাড়ি নির্মাণ করে পরিবার নিয়ে বসবাস করেন। বাড়ি করার পর ৪’শতক জায়গা তার অনেক দিন পরেই ছিল। জাকসের কর্মকর্তার পরার্মশে আমার স্ত্রী বাড়ির চারপাশের পতিত জায়গায় সবজিবাগান করে। স্বামী-স্ত্রী মিলে সবজিবাগানে লালশাক, পুইশাক, কলমিশাক, ভেন্ডি, ঝাঁংলা কদু-কুমরাসহ বিভিন্ন ফলের গাছ লাগায়। জাহিরুলের স্ত্রী বলেন, বাগানের সবজি প্রতিনিয়ত আমরা রান্না করে খাই এবং অতিরিক্তগুলো বাজারে বিক্রয় করি। এতে সংসারে আমাদের বাড়তি আয় হয়। উপজেলার পারুইল গ্রামের বায়েজিদ হোসেন একজন গরু ব্যবসায়ী। ব্যবসায় লোকসান করে অনেক দিন বাড়িতে বসেই ছিলেন। নিজের তেমন কোন আবাদী জমি নেই এবং উপারজনের তেমন কোন পথও ছিলনা সেকারনে অভাব সংসারে লেগেই থাকত। আমার স্ত্রী ফাতেমা জাকস সমিতি থেকে ৫০টা বিদেশী হাঁসের বাচ্চা নিয়ে বাড়িতে খামার করে। আমরা দু’জনে মিলে হাঁসগুলো ৫ মাস লালন-পালন করলাম। হাঁসগুলো প্রতিদিন এখন ১৫-২০টি ডিম দেয় এতে তারা লাভবান হয় এবং সংসারে সচ্ছলতা ফিরেছে। সদর উপজেলার দূর্গাপুর এলাকার শিক্ষিত যুবক এমরান বিদেশী মাছের খামার করে ভাগ্য বদল করেছেন। তার ৩টি খামার হয়েছে সেখানে ৭ থেকে ১০ যুবক কাজ করে সংসার চালাচ্ছেন। অনেকেই তার নিকট থেকে পরার্মশ নিয়ে রঙ্গীন মাছচাষে এগিয়ে আসছেন। এমরান একদিন চাকুরীর পিছে দৌড়িয়েছে তিনিই এখন এলাকায় চাকুরীদাতা বনে যান।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ লুৎফর রহমান বলেন, সরকারের পাশাপাশি অনেক এনজিওই বিভিন্ন কর্মসুচী হাতে নিয়েছে। দেশের উন্নয়নে তারাও সহায়কভুমিকা পালন করছেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email