রবিবার ১৪ অগাস্ট ২০২২ ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

ধূমপান ও তামাক জাতদ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত

কাশী কুমার দাশ, স্টাফ রিপোর্টার ॥ গতকাল মঙ্গলবার বিরামপুর পৌরসভার, পৌর প্রশাসন ও পৌরপরিষদের উদ্যেগে বেসরকারী উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট কাউন্সিল (ডিসি) সহোযোগীতায় ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রন) আইন ২০০৫ বাস্তবায়নে ও পৌর সভার বাজেট এ বরাদ্দ কৃত অর্থ ব্যয়ে এ্যাডভোকেসী সভা পৌরসভা মিলনায়তনে অনুষ্টিত হয়।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন পৌরসভার প্যানেল মেয়র মোঃ মোজাফ্ফর আলি, সচিব মোঃ শেরাফুল ইসলাম সহ অন্যান্য কাউন্সিলার ও কর্মকর্তা এবং মোঃ মোস্তাফিজুর রহমান প্রোগ্রাম অফিসার স্ট্রেন্দেনিং টোব্যাকো কন্ট্রল রাজশাহী ইন রংপুর ডিভিশন।

বক্তাগন বলেন ধুমপান ও তামাকজাত দ্রব্য সেবনের ফলে প্রতি বছর পৃথিবীতে ৫৪ লক্ষ ও বাংলাদেশে ৫৭ হাজার মানুষ মৃত্যুবরণ করে ও ৩ লক্ষ ৮২ হাজার মানুষ পুঙ্গত্ব বরন করে। ধুমপান না করেও ধুমপানের ধোঁয়া বা গন্ধ গ্রহনের ফলে অধুমপায়ীরা পরোক্ষ ধুমপানের শিকার হন এবং একই ধরণের স্বাস্থ্য সমস্যায় ভোগেন। বছরে ২ হাজার ৫শত কোটি শলাকা সিগারেট উৎপাদিত হয়। বাংলাদেশ সরকার ধুমপান ও তামাকজাত দ্রব্যের ব্যবহার, ক্রয়-বিক্রয়, বিজ্ঞাপন নিয়ন্ত্রনসহ, সরকারী ও আধাসরকরী, স্বায়ত্বশ্বাসিত অফিস এবং জনসমাগম স্থলসমুহ ধুমপান মুক্ত রাখার লক্ষ্যে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রন) আইন ২০০৫ নাম করণকরে আইন প্রনয়ন কর হয়। আইন প্রনয়নে অনেক দূর্বলতা পরিলক্ষিত হওয়ায় ২০১৩ সালে আইনটি সংশোধিত হয়। এবং ১২ মার্চ ২০১৫ সালে প্রজ্ঞাপন জারি করা হয় । সংশোধিত আইনে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনের সুনির্দিষ্ট সংজ্ঞা দেওয়া হয়েছে এবং পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে কতৃপক্ষ কতৃক সতর্কতা নোটিশ প্রদান বাধ্যতা মুলক করা হয়েছে। বিধান অনুসারে আইন লঙ্ঘন কারীর জরিমানা ৩০০ টাকা এবং কর্তৃপক্ষের জরিমানা ৫০০ টাকা সর্তকতা নোটিশ পাওয়া না গেলে কর্তৃপক্ষের অনধিক ১০০০ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email