রবিবার ২ অক্টোবর ২০২২ ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

নবরুপীর সুবর্ন জয়ন্তীতে রবিন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য চন্ডালিকা মঞ্চস্থ

NoboRupi-01দিনাজপুর প্রতিনিধি : চন্ডালিকা যার অর্থ চন্ডাল কন্যা। রবিন্দ্রনাথ ঠাকুর তার চন্ডালিকা নৃত্যনাট্যে চন্ডালিকাকে ‘‘প্রকৃতি’’ নামকরণ করেছেন।

চন্ডাল একটি ছোট জাত। যারা মরা পোড়ায়, ভাগারে মরা ফেলে এবং মরা’র চামড়া খালে। সেই জাতেরি মেয়ে প্রকৃতি। যাকে সবাই চন্ডালের মেয়ে বলে ছিঃ ছিঃ করে। ছোট জাত বলে যেখানেই যায় তাঁকে দূর-দূর করে তাড়িয়ে দেয়। এ কারনে ইশ্বরের কাছে সে প্রতিবাদ জানায় কিন্তু বুদ্ধের অনসারী ‘‘আনন্দ’’ যখন তার কাছে জল চায় তখন সে ছোট জাত বলে তাঁকে জল দিতে চায় না। বুদ্ধের অনসারী বলে- ‘‘যে মানব আমি, সে মানব তুমি কন্যা’’ যে, তৃষিতেরে জল দিয়ে তৃপ্ত করে, তাপিতকে তৃষ্ণা নিবারন করে, তার হস্তের বারি পবিত্র।

শুধু এক গুন্ডুস জল জন্ম জন্মান্তরের কালিমা ধুয়ে মুছে পরিস্কার করে দিয়ে গেল প্রকৃতির অন্তর। প্রথম দর্শনেই সূদর্শন পুরুষের প্রেমপ্রার্থী চন্ডালিকা। প্রথমে এই পুরুষ চন্ডাল কন্যার প্রেমকে প্রত্যাখ্যান করে, এই প্রত্যাখান নায়িকার জীবনে রূপান্তর ঘটায়। এই প্রেম সহজ পরিণতির দিকে এগোয় না। আসে বাঁধা, আসে অবিশ্বাস। প্রকৃতি (চন্ডালিকা) পরম ক্ষনের প্রকৃতি মায়ের সাহায্যে করেন মন্ত্রের ছলনা।

এই হচ্ছে চন্ডালিকা নৃত্যনাট্যের মূল উপজীব্য বিষয়।

গত মঙ্গলবার রাতে দিনাজপুর ইন্সটিটিউট প্রাঙ্গনে সাংস্কৃতিক সংগঠন নবরুপীর ৫০ বৎসর পূর্তি সুবর্ন জয়ন্তী উৎসবের সমাপনী অনুষ্ঠানে রবিন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য চন্ডালিকা মঞ্চস্তর মধ্য দিয়ে নবরুপীর সুবর্ন জয়ন্তী উৎসবের সমাপ্তি হয়। নৃত্যনাট্য চন্ডালিকায় অভিনয় চরিত্রে ছিলেন, প্রকৃতি (চন্ডাল কন্যা) রওনক আরা হক নিপা, আনন্দ (বুদ্ধ) আশেক আহমেদ শাওন, মা (চরণের বউ) ইভা ইউজিনিয়া বম্মর্ণ, দইওয়ালা মাসুদার রহমান মাসুম, চুড়িওয়ালা সুধা রাণী রায়, কোতয়াল সমী ও মৌরী, বুদ্ধের দল শাওন, মাসুম ও বিশাল, মেয়েদের দল বহ্নি, অফরিদা, প্রিয়াংকা, মাহিরা ও নাইস, যোগীনির দল  জারিন, তাছিন, বর্ষা, মিতিশা, রৌদ্রী, পূজা ও অলিভা। নৃত্যনাট্য পরিচালনা করেন রওনক আরা হক নিপা, মঞ্চ সজ্জা শাওন, মোশারফ, বিশাল ও শরিফুল আলম বাবু, মঞ্চ পরিকল্পনায় আলতাফ আলী চৌধুরী, সার্বিক পরিকল্পনায় একেএম মেহেরুল্লাহ বাদল, শব্দ গ্রহণ ও প্রক্ষেপনে হোসেন সৈয়দ হাসানুজ্জামান, প্রচ্ছদ পরিকল্পনায় মাইমুর আলী পল­ব, উপদেষ্টা আব্দুস সামাদ চৌধুরী, শাহজাহান শাহ্ এবং বিমল কুমার দেব।

          

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email