সোমবার ৩ অক্টোবর ২০২২ ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

নবাবগঞ্জে ‘‘সহকারী মৌলভী শিক্ষক অধিকার সংরক্ষণ পরিষদ’’ নামে নতুন সংগঠনের আত্মপ্রকাশ

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুর জেলার নবাবগঞ্জে বেসরকারী মাদরাসার দাখিল স্তরের সহকারী মৌলভী শিক্ষক পদে কর্মরত শিক্ষক-শিক্ষকাদের অধিকার সংরক্ষণের জন্য ‘‘সহকারী মৌলভী শিক্ষক অধিকার সংরক্ষণ পরিষদ’’ নামে এক নতুন সংগঠনের আত্মপ্রকাশ করেছে। ১০ জনুয়ারী নবাবগঞ্জ বালিকা দাখিল মাদরাসা চত্বরে অনুষ্ঠিত এক সমাবেশের মাধ্যমে এই সংগঠনের ঘোষণা দেয়া হয়। বিশবন্দী হাতীশাল দ্বি-মূখী ফাজিল (ডিগ্রী) মাদরাসার সহকারী মৌলভী শিক্ষক মোঃ জাহিদুল ইসলামকে সভাপতি ও হরিরামপুর দাখিল মাদরাসার সহকারী মৌলভী মোঃ আঃ ছালামকে সদস্য সচিব করে ১৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলেনঃ সহ-সভাপতি মোঃ রেজাউল করিম, সহ-সম্পাদক মোঃ শহিদুল ইসলাম, প্রচার সম্পাদক মোঃ জাহিদুল ইসলাম, দপ্তর সম্পাদক মোঃ মোজাহার আলী, কোষাধ্যক্ষ মোঃ আনোয়ার হোসেন, কার্যনির্বাহী সদস্য মোঃ সাদেকুল ইসলাম, মোঃ শাহার আলী, মোঃ আশিকুর রহমান, আজাহার আলী, মোঃ আঃ আলিম ও মোছাঃ হাজেরা বেগম।

কমিটি গঠনের পূর্বে আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, বেসরকারী মাদরাসার দাখিলস্তরে কর্মরত সহকারী মৌলভী শিক্ষক হিসেবে প্রাপ্য যোগ্যতা ও মেন্যুয়ালে ঘোষিত অধিকার সুষ্পষ্টভাবে উল্লেখ থাকা সত্বেও আমরা দীর্ঘদিন যাবত বেতন বৈষম্যের স্বীকার হয়ে আসছি। স্টাফ প্যটার্ন অনুযায়ী দশম কোডের পরিবর্তে নবম কোড এবং ১১তম কোডের পরিবর্তে দশম কোডে বেতন-ভাতা পাবার ন্যায্য দাবী রাখি। যা মাধ্যমিক স্কুলের সকল সহকারী মৌলভী শিক্ষক সমযোগ্যতা বলে পুরোপুরি ভোগ করে আসছেন। অথচ মাদরাসার অধিকাংশ সহকারী মৌলভী শিক্ষকরাই তা থেকে বঞ্চিত। যা সংবিধানে উলেস্নখিত মানবাধিকারের চরমলংঘন।

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রনালয়সহ সংশিস্নষ্ট কর্তৃপক্ষকে চূড়ান্ত পদক্ষেপ নেয়ার দাবী জানান তারা। অন্যথায় সকলকে সাথে নিয়ে দাবী আদায়ের লক্ষ্যে কঠোর কর্মসূচীর পাশাপাশি আইনের আশ্রয় নেয়া হবে বলে তারা জানান।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email