রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

না’গঞ্জ সিটি কর্পোরেশনের ৪২৪ কোটি টাকার বাজেট ঘোষণা

Iviনারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২০১৪-২০১৫ অর্থবছরের জন্য ৪২৪ কোটি টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। আজ সোমবার দুপুরে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বাজেট ঘোষণা করা হয়। এতে উন্নয়ন খাতে সর্বোচ্চ বরাদ্দ রেখে কোন প্রকার কর বৃদ্ধির প্রস্তাবনা ছাড়াই নতুন অর্থ বছরের জন্য ৪২৪ কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকার বাাজেট ঘোষণা করেন তিনি। বাজেট বক্তৃতায় তিনি বলেন, নারায়ণগঞ্জ ও বন্দরবাসির দীর্ঘদিনের দাবী শীতলক্ষ্যা ব্রীজের জন্য এলজিইডি এর মধ্যেই ফিজিবিলিটি ষ্টাডি সম্পন্ন করেছে। এ বছরই মন্ত্রণালয়ে এটি দাখিল করা হবে। মেয়রের বর্তমান মেয়াদকালে ব্রীজের নির্মাণ কাজ শুরু না হলেও এ সময়ের মধ্যে ব্রীজের সমস্ত দালিলিক কাজকর্ম শেষ হয়ে যাবে। কর্পোরেশনের পরবর্তী মেয়রের মেয়াদকালে শীতলক্ষ্যা ব্রীজের নির্মাণ শুরু হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
এ সময় অন্যান্যেল মধ্যে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান, অতিরিক্ত জেলা প্রশাসক সিদ্দিকুর রহমান, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হালিম আজাদ, নারায়ণগঞ্জ শহর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ওবায়েদ উল্লাহ, সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা মো. মোস্তফা কামাল মজুমদারসহ সিটি কর্পোরেশনের কাউন্সিলররা, সুশীলসমাজের প্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সাংবাদিকসহ সিটি কর্পোরেশনের নাগরিকরা। বাজেট ঘোষণার পর মেয়র আইভী জনতার মুখোমুখি হন।
বাজেটে ১ কোটি ৭০ লাখ ৮২ হাজার ৯৭৬ টাকা উদ্বৃত্ত দেখানো হয়েছে। প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৮০ কোটি ৬১ লাখ ৪৬ হাজার ৪৮৪ টাকা এবং উন্নয়ন আয় দেখানো হয়েছে ৩শ ৪৩ কোটি ৪৩ লাখ ২৩ হাজার ২৮ টাকা। ব্যয় দেখানো হয়েছে রাজস্ব খাতে ৬০ কোটি ৩৮ লাখ ২হাজার ৭২০ টাকা এবং উন্নয়ন খাতে ৩শ ৬১ কোটি ৯৫ লাখ ৮৩হাজার ৮১৬ টাকা। বাজেটে নতুন করে যেসব খাতে উন্নয়ন করার প্রতিশ্রুতি দেয়া হয়েছে তার মধ্যে রয়েছে রাস্তা, ড্রেন, ব্রীজ কালভার্ট, নির্মাণ অবকাঠামো নির্মাণ ও পূনঃনির্মাণ দারিদ্র বিমোচন, তথ্য প্রযুক্তি শিক্ষা, স্বাস্থ্য, যানজট নিরসন, জলাবদ্ধতা দুরীকরন, খেলাধুলার মানোন্নয়ন, স্ট্রীট লাইট স্থাপনের জন্য বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।
এছাড়া এশীয় উন্নয়ণ ব্যাংকের সহাযতায় নগরবাসির স্বাস্থ্য সেবা বৃদ্ধির জন্য একটি মাতৃসদন নির্মাণ কাজ চলমান আছে এবং তিনটি স্বাস্থ্য কেন্দ্র নির্মানের জন্য দরপত্র আহবান করা হয়েছে। এডিবি, জাইকা, বিএমডিএফ, এমজিএসপি, এডিপি, প্রকল্প সহায়তার মাধ্যমে অবকাঠামো নির্মান ও পুনঃনির্মাণ , বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ, সিটি কর্পোরেশনের আওতাধীন খাল খনন ও জলাধার সংরক্ষণ, পঞ্চবটিতে শিশু পার্ক, আলী আহম্মদ চুনকা পৌর পাঠাগার উন্নয়ণ, শীতলক্ষ্যা নদীতে সেতু নির্মাণ ও নদীর দুই পাড় বাধাই করে হাটার জন্য ওয়াকওয়ে নির্মাণসহ বিভিন্ন প্রকল্প নেয়া হয়েছে।
সিটি কর্পোরেশনের আয়বর্ধনের জন্য মার্কেট নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে কারিগরি ও বৃত্তিমুলক শিক্ষা প্রদানের কেন্দ্র স্থাপন, গরিব ও মেধাবীদের জন্য সম্পুর্ণ বিনামুল্যে প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। আইভী বলেন, এ বছরই নগর ভবনের নির্মাণ কাজ শুরু করা হবে। সোনাকান্দা হাট এলাকায় ইকোপার্ক নির্মাণের পরিকল্পনা রয়েছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email