সোমবার ৩ অক্টোবর ২০২২ ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের কাল নামছে বাংলাদেশ

আগামীকাল থেকে আবুধাবিতে শুরু হচ্ছে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব। ১৮ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত আবুধাবিতে অনুষ্ঠিত হবে বাছাইপর্ব। আসরের প্রথম দিনই মাঠে নামছে বাংলাদেশ নারী দল। তাদের প্রতিপক্ষ আয়ারল্যান্ড। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।

এবারের বাছাই পর্বে গ্রুপ ‘এ’তে রয়েছে বাংলাদেশ। আয়ারল্যান্ড ছাড়া গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্র।  আগামীকাল আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ বাছাই পর্বে লড়াই শুরু করবে বাংলাদেশের নারীরা। ‘বি’ গ্রুপে রয়েছে জিম্বাবুয়ে, থাইল্যান্ড, পাপুয়া নিউগিনি ও সংযুক্ত আরব আমিরাত। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম খেলতে নামার আগে বড় ধাক্কা খেয়েছে বাংলাদেশ দল। ইনজুরির কারণে বিশ্বকাপ বাছাই পর্বে খেলতে পারবেন না দলের দুই সেরা ক্রিকেটার পেসার জাহানারা আলম ও ব্যাটার ফারজানা হক। আবুধাবিতে দলের অনুশীলনে ডান-হাতে ব্যথা পান জাহানারা। অভিজ্ঞ এই বোলারের হাতে দু’টি সেলাই পড়েছে। আর করোনায় আক্রান্ত হওয়ায় বাছাইপর্ব থেকে ছিটকে পড়েছেন ফারজানা। জাহানারা ও ফারজানার বদলি হিসেবে আজ দলের সাথে যোগ দেয়ার কথা রয়েছে বাঁ-হাতি পেসার ফারিহা ইসলাম তৃষ্ণা ও স্পিন অলরাউন্ডার সোহেলী আক্তারের।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার কোনো অভিজ্ঞতা নেই তৃষ্ণার। তবে ৫টি ওয়ানডেতে ৫ উইকেট আছে তার। আর দেশের হয়ে ২টি ওয়ানডে ও ৫টি টি-টোয়েন্টি খেলেছেন সোহেলী। জাহানারা ও ফারজানাকে হারালেও মূল লড়াইয়ে নামার আগে প্রস্তুতি ম্যাচে আত্মবিশ্বাসী জয় পেয়েছে বাংলাদেশ। গত রাতে বাছাইপর্বের প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ৫৪ রানের ব্যবধানে হারিয়েছে সংযুক্ত আরব আমিরাতের নারী দলকে। তাই আত্মবিশ্বাস নিয়ে মাঠের লড়াইয়ে নামবে নিগার সুলতানার দল।

সেরা র‌্যাংকিং নিয়েই বাছাই পর্বের দলগুলো সাজানো হয়েছে। মোট আটটি দল দুই গ্রুপে ভাগ হয়ে বাছাই পর্বে খেলবে। দুই গ্রুপের সেরা দুই দল সেমিফাইনালে খেলবে। আর সেমিফাইনালের বিজয়ী দুদল ফাইনাল খেলবে। যেই দুদল ফাইনালে উঠবে, তারাই পরের বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। আগামী বছরের ৯ ফেব্রুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকায় বসবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরটি। আইসিসি র‌্যাংকিংয়ের সুবাদে সরাসরি বিশ্বকাপ  খেলবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ।

বাছাই পর্ব থেকে আসা দুটি দলকে নিয়ে, দশ দলের বিশ^কাপ অনুষ্ঠিত হবে।বাছাই পর্বের প্রথম দিন বাংলাদেশ ছাড়াও আরও তিনটি ম্যাচ রয়েছে। সেখানে লড়বে সংযুক্ত আরব আমিরাত-থাইল্যান্ড, জিম্বাবুয়ে-পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড-যুক্তরাষ্ট্র।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email