বুধবার ৬ ডিসেম্বর ২০২৩ ২১শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

পঞ্চগড়ে অবৈধভাবে বিদ্যুৎ লাইন সংযোগ

জেলা সদর উপজেলার ধাক্কামারা ইউনিয়নের বাগানবাড়ী গ্রামে অবৈধ ভাবে বিদ্যুৎ লাইন সংযোগ। এর ফলে ঝূকিপূর্ণ এলাকাবাসী। এলাকাবাসী সূত্রে জানা যায়, অবৈধ ভাবে বিদ্যুতের পুরাতন খুটি স্থাপন করে ও বাজার থেকে চিকন তার (ডি-১১) ক্রয় করে অবৈধ তারের মাধ্যমে মেইন লাইন তৈরী করে নিজস্ব ক্ষমতার জোড়ে কোন অনুমোদন ছাড়াই বিভিন্ন জাইগায় বিদ্যুৎ এর লাইন দেয়া হয়।
এলাকাবাসী রশিদুজ্জামান (ঝানু) জানান, বাগানবাড়ী হতে মালিপাড়া ও বাগান বাড়ী হতে মিরগড় জুমানপাড়া পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার রাস্তায় ৪০/৫০টি বাসায় অবৈধ ভাবে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। যাহা অত্যন্ত ঝূকিপূর্ণ, এসব তার যে কোন সময় মাটিতে চিরে পড়ে দূর্ঘটনা ঘটতে পারে। একটি খুটি হতে আরেকটি খুটির দূরত্ব প্রায় ৩০০ গজেরও বেশি, যার কোন অনুমোদন নাই।
ঝানু আরো জানান, সিএমবি মোড়ে একটি মাত্র ট্রান্সফরমার যাহার অধীনে প্রায় ২০/৩০টি রাইস ও কাঠ মিলসহ সিএমবি, ঘাটিয়ারপাড়া, সর্দারপাড়া, বানিয়াপাড়া, রেলস্টেশন, কমলাপুর, গড়ের ডাঙ্গা ও বাগানবাড়ী এলাকা নিয়ন্ত্রন হয়। অবৈধ সংযোগের কারণে এলাকায় বিদ্যুতের ভোল্টেজ কমে গেছে, প্রতিনিয়ত ফ্রিজ, টেলিভিশন, ফ্যান ইত্যাদি নষ্ট হচ্ছে এবং অনেক সময় বোর্ডে আগু লাগছে।
সূত্রে জানা যায়, প্রায় ৭/৮ লাখ টাকার বিনিময় পিডিবি এর উপ-সহকারি ইঞ্জিনিয়ার ও পাবলিক লাইন ম্যান আলম নামে এক লাইন ম্যান তাদের নিজস্ব ক্ষমতার জোড়ে কোন অনুমোদন ছাড়াই এই বিদ্যুৎ লাইন সংযোগ দিয়েছে। জানা যায়, বিদ্যুৎ লাইন সংযোগ এর জন্য গ্রাহকদের কাছ থেকে মিটার সংযোগ বাবদ ৬ ও তার, খুটি অন্যান্য বাবদ ৮ হাজার টাকা দিয়ে সংযোগ দেওয়া হয়েছে। সচেতন মহলের দাবী তদন্ত পূর্বক এই সব অবৈধ লাইন সংযোগকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিয়ে সাধারণ গ্রাহকদের টাকা ফিরিয়ে ঝূকিপূর্ণ লাইন অপসারণের জোর দাবি জানান।

Spread the love