শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

পল্লী বিদ্যুতের দূর্নীতি-অনিয়ম-হয়রানীর প্রতিবাদে দিনাজপুরে কৃষক সমিতির সমাবেশ ও স্মারকলিপি

দিনাজপ্রর প্রতিনিধি : দিনাজপুরে কৃষক সমিতি পল্লী বিদ্যুতের দূর্নীতি-অনিয়ম-হয়রানীর প্রতিবাদে ও বিদ্যুতের দাম কমানোসহ ৯ দফা দাবীতে সমাবেশ করেছে ও স্মারকলিপি দিয়েছে। শনিবার বেলা ১২টায় শহরের অদূরে উত্তর গোবিন্দপুরস্থ দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি কার্যালয়ের সামনে সমাবেশ শেষে সমিতির নেতৃবৃন্দ পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক বরাবর স্মারকলিপি প্রদান করে।

স্মারকলিপিতে বলা হয়, ৬৮ হাজার গ্রাম বাংলার প্রাণ হচ্ছে কৃষক। অথচ এই কৃষকরা আজ সবচেয়ে বেশী অবহেলিত ও বঞ্চিত। একদিকে ফসলের লাভজনক দাম নেই, অপরদিকে পল্লী বিদ্যুতের অনিয়ম-দূর্নীতি-হয়রানীসহ প্রতিবছর বিদ্যুতের দাম বৃদ্ধি পাওয়ায় কৃষকরা ঋনে জর্জরিত ও সর্বশান্ত হচ্ছে। পাশাপাশি গ্রামের শ্রমজীবী ও নিমণবিত্ত মানুষরাও ক্ষতিগ্রস্থ। শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরাও পল্লী বিদ্যুতের কালাকানুনে অতিষ্ঠ। এ অবস্থা থেকে উত্তরনে কৃষকসহ সকল সত্মরের গ্রাহকদের স্বার্থে ৯ দফা দাবী বাসত্মবায়ন করার আহবান জানানো হয়। অন্যথায় সকলকে নিয়ে তীব্র গনআন্দোলন গড়ে তোলা হবে বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

৯ দফা দাবীর মধ্যে হচ্ছে কৃষি ও কৃষকের অস্তিত্ব রক্ষার্থে কৃষি উৎপাদনে স্বল্পমূল্যে বিদ্যুৎ দেয়া, রাত ১১টা হতে সকাল ৯টা পর্যমত্ম সেচযন্ত্র চালুর সময়সীমা প্রত্যাহার করে বোরো মৌসুমে ২৪ ঘন্টা বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা, বিশেষ অনুমতি সাপেক্ষে আবাসিক মিটারে কৃষি কাজে পানি সরবরাহ করলে কোন জরিমানা বন্ধ করা, প্রতিমাসে মিটার ভাড়া ও মিনিমাম বা সর্বনিমণ বিল প্রথা বাতিল, চুরি বা সিস্টেম লসের কারণে ঘাটতি বিদ্যুৎ গ্রাহকের বিলের সাথে যোগ করা বন্ধ করা, ট্রান্সফরমার চুরি হলে তার দায়-দায়িত্ব ও ক্ষতিপূরণ গ্রাহক বহন করবে না কর্তৃপক্ষকেই বহন করতে হবে, মিটার স্থানান্তরের জন্য নির্দিষ্ট ফি জমা দেয়ার সর্বোচ্চ এক মাসের মধ্যে মিটার ট্রান্সফারের ব্যবস্থা করা, রাষ্ট্রীয়ভাবে বিদ্যুৎ প্ল্যান্ট তৈরী-মেরামত-নবায়ন ও সম্প্রসারণ করা এবং সকল প্রকার দূর্নীতি, অনিয়ম ও হয়রানী বন্ধ করে গতিশীল ও গ্রাহকমূখী ব্যবস্থাপনার পরিবেশ গড়ে তোলা।

স্মারকলিপি প্রদানের পূর্বে পলস্নী বিদ্যুৎ কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন কৃষক সমিতি দিনাজপুর জেলা শাখার সভাপতি মোঃ বদিউজ্জামান বাদল। বক্তব্য রাখেন কৃষক সমিতি কেন্দ্রীয় কমিটির কেন্দ্রীয় সহ-সভাপতি আলতাফ হোসেন, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি এ্যাড. মেহেরুল্লাহ, জেলা কৃষক সমিতির সাধারণ সম্পাদক দয়ারাম রায়, সহ-সভাপতি আবুল কালাম আজাদ, সাংগঠনিক সম্পাদক ইকবাল হাসান সিদ্দিকী প্রমূখ। সমাবেশ শেষে নেতৃবৃন্দ দিনাজপুর পল্লী বিদ্যুত সমিতির মহাব্যবস্থাপক বরাবর স্মারকলিপি প্রদান করেন। এ সময় সমিতির অন্যান্য নেতাকর্মী উপস্থিত ছিলেন।