শনিবার ২৪ ফেব্রুয়ারী ২০২৪ ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

পাঁয়ে হেঁটে দেশভ্রমনে দিনাজপুরের যুবক নাসিম

দিনাজপুর প্রতিনিধি ॥ “আজকের শিশু আগামী দিনের ভবিষৎ আর নয় শিশু শ্রম এবার চাই শিক্ষা” এ শ্লোগান নিয়ে দিনাজপুর জিরো পয়েন্ট হতে পাঁয়ে হেটে দেশ ভ্রমনে বের হয়েছেন উদীয়মান তরুন শিক্ষার্থী নাসিম তালুকদার।

শনিবার সকাল ৯টায় দিনাজপুর জিরো পয়েন্ট থেকে দেশভ্রমনের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে।

প্রতিদিন তিনি গড়ে ৩৫-৪০কিঃমিঃ রাস্তা হেটে যাবেন। পাঁয়ে হেঁটে দিনাজপুর, বিরামপুর হয়ে ১৩০ দিনে দেশভ্রমন করে পঞ্চগড়, ঠাকুরগাও হয়ে দিনাজপুরে এসে সমাপ্ত হবে।

দিনাজপুর কেবিএম কলেজ হতে সদ্য এইসএসসি পাশ করা শির্ক্ষার্থী মোঃ নাসিম তালুকদার জানান, ২০০৬ সালের আর্ন্তজাতিক শ্রম সংস্থার হিসেব অনুযায়ী দেশে প্রায় ৭৪ লাখ শিশু,শিশু শ্রম বাজারের বিভিন্ন কর্মস্থলে নিয়োজিত রয়েছে। এদের মধ্যে ১৩ লাখ শিশু অধিক ঝুকিপূর্ণ কাজে রয়েছে বলে জানা গেছে। তবে বেসরকারী পরিসংখ্যানের হিসাবে দেখিয়ে বলা হয়েছে দেশে শিশু শ্রমিকের সংখ্য রয়েছে ৭০ লাখ আর ঝুকিপূর্ন শিশু শ্রমিকের কাজ করছে ১৫ লাখ। সরকারের নিয়ম অনুযায়ী ১৪ বছরের নিচের শিশুরা কেউ কোন ধরনে কাজের সাথেযুক্ত হতে পারবেনা অথচ এটি বাস্তবায়নের কোন লক্ষনই দেখা যায়না।

তিনি জানান, শিক্ষা ও খেলাধুলা থেকে দুরে রয়েছে এমন শিশুদের সংখ্যা দিনাজপুরেও কম নয়, আজ মিল, ইন্ড্রষ্ট্রিজ,কলকারখানার বিভিন্ন কাজে শিশুরা হাড়ভাঙ্গা শ্রম দিচ্ছে এমন কয়েকটি প্রতিষ্ঠানের কথা তুলে ধরেন।

মোঃ নাসিম জানান, শিশুরা যাতে তাদের অধিকার নিয়ে বেড়ে উঠতে পারে সেই দিকে সকলের সচেতনতা বৃদ্ধির লক্ষে জনমত গঠনের উদ্দেশ্যকে সামনে রেখে পায়ে হেটে দেশ ভ্রমনে বের হয়েছেন। পাঁয়ে হেঁটে ১৩০ দিনের দেশভ্রমনে প্রশাসন, ব্যবসায়ী, সমাজ সচেতন ম্ানুষ, শিল্পপতি, স্কুল-কলেজের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে সমস্যা এবং সম্ভাবনা নিয়ে কথা বলবেন। পাঁয়ে হেঁটে দেশভ্রমন শেষে একটি প্রতিবেদন তৈরী করে আনুষ্ঠানিকভাবে তা মাননীয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, শ্রমমন্ত্রীসহ সংশ্লীষ্ট সকলের বরাবরে প্রদান করার ইচ্ছে পোষন করেছেন।

তিনি জানান, তার সাNasim  2থে দেশের আরো ৪টি জেলার মোট ৮জন সফরসাথী হতে ইচ্ছা প্রকাশ করেছে। এর মধ্যে দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার আতিকুজ্জামান ও তৌহিদুর রহমান রয়েছে। এছাড়াও পাবনা,কুষ্টিয়া,রাজশাহী ও ঢাকা হতে আরো ৫জন সাথী যুক্ত হবে।

যাত্রা শুরুর সময় সকলের কাছে দোয়া ও আর্শিবাদ প্রার্থনা করে নাসিম তালুকদার। এসময় তার পরিবারের নানী রহমত আরা বেগমসহ মুকিদ হায়দার শিপন, দিনাজপুর ৩৬০ প্রতিনিধি তাইফ খাঁন, আনোয়ার শাহাদাত মানিক (দিনাজপুরের আলো), দিনাজপুর সরকারী মহিলা কলেজের রোভার স্কাউট মেহেনাজ মুন্নি, আদর্শ মহাবিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মোঃ মোসাদ্দেক হোসেন ও দিনাজপুরের আলো’র সদস্য মোঃ রায়হান কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

Spread the love