শনিবার ২৫ জুন ২০২২ ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

পার্বতীপুরে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে ৫৬১ প্রকল্প বাস্তবায়ন

পার্বতীপুর উপজেলায় ২০১৩-১৪ অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা  অধিদপ্তরের আওতায় গৃহিত ৫৬১ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ১০টি ইউনিয়নে ইতোমধ্যে ব্যাপক উন্নয়ন কাজ সমাপ্ত করা হয়েছে। বাস্তবায়িত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে বার্ষিক উন্নয়ন কর্মসূচী, টি আর সাধারন, টি আর বিশেষ অবকাঠামো সংস্কার (কাবিখা), অবকাঠামো সংস্কার (বিশেষ) এবং অশ্রায়নসহ জিআর কার্যক্রমে সহায়তা দান। এসব  প্রকল্প বাস্তবায়নে ব্যায় হয়েছে ১ কোটি ৪১ লক্ষ ১৯হাজার ৭৬৪ টাকা এবং ১ হাজার এক’শ এক দশমিক ৫৬ মেঃ টন খাদ্যশস্য। এছাড়াও ১৯ হাজার ৫৭১ টি ভিজিএফ কার্ডের বিপরীতে ১৯৫ দশমিক ৭১০ মেঃ টন চাল দরিদ্র জনগোষ্টিকে ঈদুল ফিতরের পূর্বে বিতরনের জন্য রাখা হয়েছে।
পাশাপাশি ১ কোটি ৩৬ লাখ ৩২ হাজার ৩’শ টাকা অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর আওতায় শ্রমিক বিল পরিশোধ  করা হয়েছে। ঐ কর্মসূচীর আওতায় ১কোটি ৩৮ লাখ ৩২ হাজার টাকা ছিল। বাকী টাকা ফেরৎ দেয়া হয়েছে। অনুসন্ধান কালে দেখা গেছে কাবিখা  ও টি আর প্রকল্প গুলোর কাজ সুন্দর ভাবে সম্পন্ন হয়েছে। বার্ষিক উন্নয়ন প্রকল্পের আওতায় ৪৩ লাখ ৮৬ হাজার ৯২২ টাকায় ৩টি ব্রীজ নির্মিত হয়েছে। টি আর (সাধারণ) প্রথম ধাপে গৃহীত  ৮২ প্রকল্পে ১৭৬ দশমিক ৮৯ মে.টন এবং টি আর (সাধারণ) ২য় ধাপে ৮৭ প্রকল্পে ১৭৬ দশমিক ৮৯ মেঃ টন খাদ্যশস্য বরাদ্দ দেয় হয়। এছাড়াও টি আর (বিশেষ) প্রথম ধাপে গৃহিত ১৬৮ প্রকল্পে ২০০ এবং টি আর (বিশেষ) ২য় ধাপে ১১৫ প্রকল্পে ১৮০ মেঃ টন খাদ্যশস্য দেয়া হয়।
গ্রামীন অবকাঠামো সংস্কার কার্যক্রমের আওতায় গৃহীত ১৪টি প্রকল্পের (সাধারন) প্রথম ধাপে ১৮৭ দশমিক ৭৭ মে.টন খাদ্যশষ্য এবং একই কর্মসূচীর আওতায় ২য় ধাপে (কাবিখা) নগদ অর্থে ১৬ প্রকল্পে ৪৩ লাখ ১৪ হাজার ৭ টাকা  এবং একই কর্মসূচীর ৩য় ধাপে (কাবিখা) নগদ অর্থে গৃহীত ৬টি প্রকল্পে ১৪ লাখ ৪১ হাজার ৩৩৫ টাকা ব্যায় করা হয়েছে। এছাড়াও  গ্রামীন অবকাঠামো সংস্কার (বিশেষ) প্রথম পর্যায় ১৮০ মেঃ টন খাদ্যশস্য বরাদ্দে ছোট বড় ১৮টি  প্রকল্প বাস্তবায়ন করা  হয়। পাশাপাশি  একই কর্মসূচীর  আওতায় (কাবিখা) ২য় পর্যায় নগদ ৩০ লাখ টাকা ব্যায়ে ৫টি প্রকল্প বাস্তবায়ন করা হয়।

 

 

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email