রবিবার ২১ এপ্রিল ২০২৪ ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পার্বতীপুরে ট্রাক দুর্ঘটনায় দুই রুটে ৬ ঘন্টা পর ট্রেন চলাচল শুরু

সোয়েল সানী, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের পার্বতীপুর-ফুলবাড়ী মহাসড়কের সুন্দরীপাড়া লেভেল ক্রচিং এর ডিভাইডারে আঁচড়ে পড়ে যায় একটি বাঁশ বোঝাই ট্রাক। ফলে পার্বতীপুর-লালমনিরহাট ও পার্বতীপুর-বগুড়া-সামত্মাহার রেলপথে ৬ ঘন্টা ধরে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। ঘটনার পরপরেই পার্বতীপুর রেল পুলিশ, লালমনিরহাট রেল পুলিশ, রেলওয়ের কর্মর্তারা উপস্থিত হয়ে উদ্ধার কাজ শুরু করে। সকাল ৮টার দিকে রেলপথ ও সকাল ৯টার দিকে সড়ক পথে যান চলাচল শুরু হয়। গতকাল বুধবার রাত আড়াইটার দিকে এ দূর্ঘটনা ঘটে। এর ফলে পার্বতীপুর থেকে রমনাগামী ৪২২ নম্বর রমনা লোকাল বুড়িমারী ৬৪ নম্বর বুড়িমারী লোকাল ও দিনাজপুর থেকে বগুড়া হয়ে সামত্মাহারগামী আমত্মঃনগর দোলনচাপা ট্রেনটি পার্বতীপুরে আটকা পড়ে। সকাল সাড়ে ৮ টার দিকে রেল কর্মচারীরা রেল লাইনের উপর থেকে ট্রাকটি সরিয়ে ফেলে ওই রেলপথে পুনরায় ট্রেন চলাচল শুরম্ন হয়। ট্রাকের হেলপার রিমন মাহমুদ বলেন, পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা থেকে গত মঙ্গলবার দিবাগত রাত ১০ টার দিকে বাঁশ নিয়ে দুটি ট্রাক (ট্রাক নম্বর- ঢাকা মেট্রো-ট-৭০০৯) ট্রাক রাজশাহীর বাঘমারায় যাচ্ছিল। চালক আব্দুল্লাহ আল মামুন ঘন কুয়াশার কারনে হাইওয়ে সড়কের দু’ধারে কোন সংকেতিক চিহ্ন এমনকি কোন গতি রোধক ছিল না। হঠাৎ করেই লেভেল ক্রোচিং এর সামনে উঁচু ডিভাইডার দেওয়ায় ট্রাকটি আচড়ে পড়ে যায়।

এব্যাপারে পার্বতীপুর রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) একেএম লুৎফর রহমান বলেন, ঘটনার পরপরেই পার্বতীপুর রেল পুলিশ, লালমনিরহাট রেল পুলিশ, রেলওয়ের কর্মর্তারা উপস্থিত হয়ে উদ্ধার কাজ শুরু করে।

পার্বতীপুর স্টেশন মাষ্টার জিয়াদুল আহসান বলেন, রেল লাইন বন্ধ হয়ে যাওয়ায় পার্বতীপুর-লালমনির হাট রুটের ট্রেন চলাচল ৬ ঘন্টা বন্ধ থাকে। রেল লাইন থেকে ট্রাক সরিয়ে নিলে ট্রেনগুলো পার্বতীপুর ছেড়ে যায়।

এলাকাবাসীর অভিযোগ, হাইওয়ে সড়কে অপরিকল্পিত ডিভাইডার দেওয়ায় পার্বতীপুরের সুন্দরীপাড়া ও হলদীবাড়ী রেল গেটে একই ভাবে ডিভাইডারে ট্রাক ও বাস উঠে এ নিয়ে ৭টি দূর্ঘটনা ঘটলো।

লালমনিরহাট ডিভিশনের উর্দ্ধতন উপ-সহকারী প্রকৌশলী গোলাম মোসত্মফা বলেন, লেভেল ক্রচিং রেলওয়ের আর রাস্তায় সাংকেতিক চিহ্ন ব্যবহারের দায়িত্ব সড়ক এন্ড জনপদ বিভাগের রেল কর্তৃপক্ষের নয়।

Spread the love