বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

পার্বতীপুরে নির্বাচনী সহিংসতার ১৮দলের অজ্ঞাতনামা ৬ হাজার নেতাকর্মী আসামী

দিনাজপুর প্রতিনিধি : ৫ জানুয়ারী দশম জাতীয় নির্বাচনে দিনাজপুরের পার্বতীপুরে ভোট কেন্দ্রসহ ব্যালট বাক্স এবং ব্যালট পেপারে অগ্নিসংযোগ, কেন্দ্রের প্রিজাইডিং অফিসারগন সোমবার ও মঙ্গলবার পার্বতীপুর মডেল থানা এবং জিআরপি থানায় এসব মামলা দায়ের করেন। আর এসব মামলায় বিএনপিও জামায়াত-শিবিরের অজ্ঞাতনামা প্রায় ৬ হাজার নেতাকর্মী কে আসামী করা হয়েছে। এ নিয়ে নির্বাচনী সহিংতার ঘটনায় ১৬টি মামলা দাযের করা হলো।

পার্বতীপুর মডেল থানা সুত্রে জানা গেছে, দশম জাতীয় নির্বাচনে দিনাজপুর-৫ (পার্বতীপুর-ফুলবাড়ী) আসনে নির্বাচন বিরোধীরা পার্বতীপুরে  ২০টি কেন্দ্রে হামলা চালিয়ে ভাংচুর ও অগ্নিসংযোগ করে। এতে ভোট কেন্দ্রসহ্ব্যালট বাক্স, ব্যালট পেপার পুরে যায়। ক্ষতিগ্রস্ত হয় শিক্ষাপ্রতিষ্ঠান গুলো। ক্ষতিগ্রস্ত কেন্দ্র গুলো মধ্যে সোনাপুকুর চাকলা ডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়, দ্যাগলাগচ হাইস্কুল, দাগলাগচ সরকারী প্রাথমিক বিদ্যালয়, খোড়াখাই বৈষ্ণপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, দেউল সরকারী প্রাথমিক বিদ্যালয়, সরকারপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, বূত্তিপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, বড়হরিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ শালন্দার সরকারী প্রাথমিক বিদ্যালয়, হয়বৎপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, যশাই হাইস্কুল, জুড়াই সিনিয়র মাদ্রাসা, আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়, দুর্গাপুর উদয়ন রেজিষ্টার্ড প্রাথমিক বিদ্যালয়, দন্ডপানি সরকারী প্রাথমিক বিদ্যালয়, মোস্তাফাপুর হাইস্কুল, পাটিঘাট সরকারী প্রাথমিক বিদ্যালয় ও দোয়ানিয়া হাইস্কুল ভেটি কেন্দ্রের প্রিজাইডিং অফিসারগণ বাদী হয়ে মামলাগুলো করেন।

bpপার্বতীপুর মডলে থানার ওসি নুরুজ্জামান চৌধুরী বলেন, নির্বাচনী সহিংসতার পার্বতীপুরে ১৬টি মামলা দায়ের করা হয়েছে। তদন্ত সাপেক্ষে আসামীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তিনি বলেন আরো, আরও মামলা হওয়ার প্রক্রিয়াধিন রয়েছে।

এবিষয়ে পার্বতীপুর উপজেলার নির্বাহী কর্মকর্তার (ইউএনও) রাহেনুল ইসলাম বলেন, দিনাজপুর-৫ (পার্বতীপুর-ফুলবাড়ী) আসনের নির্বাচনের দিনে ভোট চলাকালে উপজেলার উত্তর শালন্দার ভোট কেন্দ্রে আ. ওয়াহেদ আলী (৫৫) নিহত হয়। অপরদিকে মন্মথপুর হাইস্কুল কেন্দ্রে পুলিশের গুলিতে উপজেলা যুব জাগপার সাধারণ সম্পাদক ঢাকা নর্দান ইউনিভারসিটির আইন বিভাগের ছাত্র মাসুদ রায়হান (২২) নিহত হয়। এছাড়াও পুলিশ, আনসার, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, ৩ সাংবাদিক সহ অন্তত দুই শতাধিক ব্যক্তি আহত হয়। বেশ কয়েকটি বাড়িঘরে অগ্নিসংযোগও করা হয়েছে। দিনাজপুর-৫ (পার্বতীপুর-ফুলবাড়ী) আসনের নির্বাচনে পার্বতীপুরে ১৮টি কেন্দ্রেরও বেশেী কেন্দ্রে আগুন জ্বালিয়ে দেয় দুর্বৃত্তরা। আগুন দিলে এই কেন্দ্র গুলোর ব্যালট বাক্স, পেপারসহ নির্বাচনি সামগ্রী পুড়ে ভোট গ্রহন করা সম্ভব হয়নি।

 

 

 

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email