শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ ২৯শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পার্বতীপুরে বড়পুকুরিয়া খনি রেল গেট ঘিরে অবৈধ স্থাপনা

একরামুল হক বেলাল,পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ

এক শ্রেণীর অসাধু রেল কর্মচারীর সহায়তায় পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনির ব্যস্ততম রেল গেটের (নং ১১৪) কাছের মূল্যবান রেল সম্পত্তি দখল করে অবৈধভাবে দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণ করছে ওই এলাকার এক প্রভাবশালী ব্যক্তি। এব্যাপারে রেলগেটের দায়িত পালনকারী রেল কর্মচারী উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেও কাজ হচ্ছে না। রেল গেট ঘিরে অবৈধ স্থাপনা নির্মানের ফলে যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের ট্রেন দূর্ঘটনা।

জানা যায়, পার্বতীপুর বড়পুকুরিয়া রেল গেটের পার্শ্ববর্তী শাহগ্রামের জনৈক আকতার হোসেন রেলের কর্মকর্তা কর্মচারী ও প্রশাসনের লোকজনকে ‘‘ম্যানেজ’’ করে রেল গেটের আশেপাশের ৩০ শতক জায়গা দখল করে। পরে সেখানে ৭টি আধা-পাকা দোকান ঘর নির্মাণ করে। বর্তমানে সেগুলো ভাড়া দিয়ে মোটা অংকের জামানত ও ভাড়া আদায় করছে। রেল লাইনের ধারে দোকান ঘর নির্মান করায় গেটম্যানদের ট্রেনের গতিবিধি নিয়ন্ত্রন কাজের স্থান বন্ধ করে। এতে খোলা ও সংকেত প্রদানের কাজ ব্যহত হচ্ছে। এতে যেকোন সময় ওই রেল গেটে মারাত্নক দূর্ঘটনা ঘটার আশংকা করছে সংশিষ্ট গেটম্যান।

গেটম্যান নজরুল ইসলাম বলেন, সর্বশেষ গত ৮ মার্চ parba-01পার্বতীপুর ভূ-সম্পদ বিভাগের ফিল্ড কানুগো বরাবর একটি লিখিত অভিযোগ করেছি। দীর্ঘ ১১মাসেও ওই অবৈধ দখলদারের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি।

এব্যাপারে পার্বতীপুর রেলওয়ের প্রকৌশলী বিভাগের উদ্ধৃর্তন উপ-সহকারী প্রকৌশলী তহিদুল ইসলাম বলেন, দখল ও অবকাঠামো নির্মান কাজ বন্ধে উর্দ্ধতন কর্তৃপক্ষকে বার বার জানানোর পরেও কোন কাজ হয়নি।

Spread the love