মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পার্বতীপুরে ১৪২ নিরক্ষর নারী-পুরুষ এখন স্বাক্ষরতা শিখেছে

পার্বতীপুর (দিনাজপুর)প্রতিনিধি : দেশকে নিরক্ষর মুক্ত করার লক্ষ্য নিয়ে দিনাজপুরের পার্বতীপুর রামপুর ইউনিয়নের মন্ডল পাড়া গ্রাম থেকে যাত্রা শুরু করে ‘শুকতারা’ নামের একটি পাইলট প্রকল্প। সফলতা এলে নিরক্ষর নর-নারী স্বাক্ষরতা শেখাতে সারা দেশে বাস্তবায়ন করা হবে প্রকল্পটি। ইতোমধ্যে পার্বতীপুর পৌর সভার ৯ নং ওয়ার্ডের দক্ষিণপাড়া, চান্দোয়াপাড়া, নয়াপাড়া, হলদী বাড়ী কলোনী ও রেয়াজনগর মহল্লার ১৪২ জন নিরক্ষর স্বাক্ষরতা সম্পন্ন করেছে।

গতকাল শুক্রবার রাত পোনে ৯ টায় ডাকবাংলো এলাকায় ১৪২ জন নিরক্ষর স্বাক্ষরতা সম্পন্নদের হাতে খাতা ও কলম তুলে দেন সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এড. মোস্তাফিজুর রহমান ফিজার।

উপজেলার পৌর আওয়ামী লীগ এর আয়োজনে ৯নং পৌর ওয়ার্ড সভাপতি মোকবুল হোসেনের সভাপতিত্বে মন্ত্রী তার বক্তব্যে বলেন, আগামী ২০১৫ সালের মধ্যে পার্বতীপুর ও ফুলবাড়ী উপজেলা কে নিরক্ষর মুক্ত করা হবে। গত ২৪ অক্টোবর/১৪ মন্ডল পাড়া গ্রামের ১৮৫ জন নিরক্ষর নারী পুরুষকে নিয়েই যাত্রা শুরু করে শুকতারা। স্বেচ্ছাসেবী হিসেবে প্রকল্পে কাজ করবেন গ্রামের শিক্ষিত যুব সমাজ ছাড়াও ছাত্র-ছাত্রী ও আওয়ামী লীগের দলীয় নেতা কর্মীরা। নিরক্ষরদের স্বাক্ষর জ্ঞানের পাশাপাশি স্যানিটেশন, পরিস্কার-পরিচ্ছন্নতা, প্রাথমিক চিকিৎসা বিষয়ে শিক্ষা দেওয়া হবে। পর্যাক্রমে প্রতিটি ওয়ার্ডে করা হবে কম্পিউটার ক্লাব। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অধ্যক্ষ আবুবক্কর ছিদ্দিক, আঃ রাজ্জাক সরদার, উপজেলা পৌর আওয়ামী লীগের সভাপতি এইচ এস সাজ্জাদ হোসেন, সাধারণ সম্পাদক গোলাম ফারুক অভি, তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক রেজবাউল ইসলাম টুকুন সরকার, পার্বতীপুর রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) একেএম লুৎফর রহমান, বীরমুক্তি যোদ্ধা গোলাম মোস্তফা ও পৌর কাউন্সিল মঞ্জুরুল হক মঞ্জু প্রমুখ।

Spread the love