শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

পীরগঞ্জে ফিড মিলকে বেলার নোটিশ

ঠাকুরগাওয়ের পীরগঞ্জ পৌর শহরের আবাসিক এলাকায় গড়ে ওঠা মিরাজ পোল্ট্রি ফিড মিল কর্তৃপক্ষ পরিবেশ অধিদপ্তরের নির্দেশ অমান্য করে মিলের কার্যক্রম অব্যাহত রাখায় মিলের প্রাথমিক ছাড়পত্র বাতিল করাসহ অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক মিলটি অন্যত্র সরিয়ে নিতে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশ এনভারমেন্টাল ল’ইয়ার এসোসিয়েশন (বেলা) নামে একটি পরিবেশ বাদী সংগঠন। সোমবার সংগঠনের পক্ষে সুপ্রীম কোর্টের আইনজীবী ইকবাল কবীর এ নোটিশ প্রেরণ করেন।
এতে উল্লেখ করা হয়, পীরগঞ্জ পৌর শহরের ৪নং ওয়ার্ড একটি ঘনবসতিপূর্ণ এলাকা। এখানে প্রায় সাড়ে ৩ হাজার লোক বাস করে। ঘন বসতি এ ওয়ার্ডের রঘুনাথপুর মহল্লায় সাড়ে ৭ একর জায়গায় মিরাজ পোল্ট্রি ফিড নামে একটি ডেইরী ও পোল্ট্রি ফিড মিল স্থাপন করা হয়েছে। মিলটি আবাসিক এলাকয় স্থাপিত হওয়ায় জনসাধারণের স্বাস্থ্য ও পরিবেশ মারাতœভাবে ক্ষতিগ্রস্ত করছে। মিলটি স্থাপনের শুরুতে গত বছরের ২১ এপ্রিল পীরগঞ্জ পৌর কর্তৃপক্ষ পীর/পৌর/২০১৩/২০৪ নং স্বারকে এক পত্রের মাধ্যমে মিলের মালিককে আবাসিক এলাকায় মিল স্থাপন না করার জন্য অনুরোধ জানান। কিন্তু মিল কর্তৃপক্ষ পৌরসভা সে নির্দেশ আমান্য করে মিলের কার্যক্রম অব্যাহত রাখলে গত বছরের ১৬ মে পীর/পৌর/২০১৩/২৪৯ নং স্বারকে পৌর কর্তৃপক্ষ আবারো তা বন্ধ রাখার নির্দেশ দেন। এর পরবর্তীতে গত ১১ জুন পৌর কর্তৃপক্ষ ফিড মিলটির অনুকুলে প্রত্যয়ন পত্র প্রদান করেন। একই প্রতিষ্ঠান কয়েক দিনের ব্যবধানে পূর্ববর্তী পত্রদ্বয়ের পরিপন্থী প্রত্যয়ন প্রদান করেন যা অনভিপ্রেত। এদিকে পরিবেশ অধিদপ্তর শর্ত সাপেক্ষে মিল স্থাপনের প্রাথমিক ছাড়পত্র প্রদান করলেও গত ২৪ নভেম্বর অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট টিম ফিড মিল এলাকা পরিদর্শন করে এক পত্রে মাধ্যমে ৩ মাসের মধ্যে মিলটি অন্যত্র সরিয়ে নেয়ার নির্দেশ দেন। এ নির্দেশের ৩ মাস অথিবাহিত হলেও মিলটি অন্যত্র না সরিয়ে মিল কর্তৃপক্ষ এর কার্যক্রম অব্যাহত রেখেছেন। তাছাড়া পরিবেশ সংরক্ষন বিধিমালা ১৯৯৭ অনুযায়ী খ শ্রেনীর অর্ন্তভুক্ত আবাসিক এলাকায় এরুপ মিল কারখানা স্থাপনের বিধান নেই। এদিকে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি ফিড শিল এলাকিা পরিদর্শন করে এর ক্ষতিকর দিক গুলি প্রত্যক্ষ করেছেন। এমতাবস্থায় পরিবেশ অধিদপ্তরের প্রাথমিক ছাড়পত্র বাতিল করা সহ নির্দেশনা মোতাবেক ফিড মিলটি অন্যত্র সরিয়ে নিতে শিল্প মন্ত্রনালয় এবং বন ও পরিবেশ মন্ত্রনালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহা পরিচালক, ঠাকুরগাও জেলা প্রশাসক, পরিবেশ অধিদপ্তরের রাজশাহী বিভাগয়ি পরিচালক, পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার, পরিবেশ অধিদপ্তরের পরিচালক(মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট), উপ-পরিচালক রংপুর,পীরগঞ্জ পৌর মেয়র এবং মিরাজ পোল্ট্রি ফিড এর ব্যবস্থাপনা পরিচালকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি।
এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া না হলে সমিতির পক্ষ থেকে আদালতে মামলা দায়েরে করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়। এদিকে এলাকাবাসীর অভিযোগ, ফিড মিলটি চালু থাকায় নিজ বাড়িতে অবস্থান করতে পারছেন না মিলের আশপাশের শত শত মানুষ।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email