রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

পুতিনকে পেলের খোলা চিঠি, যুদ্ধ বন্ধের অনুরোধ

ইউক্রেনে চলছে রক্তক্ষয়ী যুদ্ধ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে গত ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া যুদ্ধে প্রাণ হারিয়েছেন হাজারো সাধারণ মানুষ। যুদ্ধের ভয়াবহতায় মানবিক বিপর্যয়ের মুখে পড়েছে ইউক্রেন। বিশ্বের রাজনৈতিক নেতাদের থেকে শুরু করে পোপ পর্যন্ত পুতিনকে এই যুদ্ধের ইতি টানতে অনুরোধ করেছেন, তবে সেসব কানে তোলেননি রাশিয়ান প্রেসিডেন্ট। এবার সর্বকালের অন্যতম সেরা ফুটবলার পেলে এক খোলা চিঠিতে পুতিনের কাছে এই রক্তক্ষয়ী সংঘাত বন্ধের আরজি জানিয়েছেন।

গত বুধবার (১ জুন) বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হয়েছিল ইউক্রেন। যুদ্ধ শুরুর পর এটাই ছিল দেশটির প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ। সেই ম্যাচে স্বাগতিক স্কটল্যান্ডকে ৩-১ গোলে হারানো ইউক্রেন এখন দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেওয়া থেকে এক ধাপ দূরে। আগামী ৫ জুন ওয়েলসকে হারাতে পারলেই আসন্ন কাতার বিশ্বকাপে জায়গা করে নেবে তারা।

স্কটল্যান্ডের বিপক্ষে ইউক্রেনের অবিস্মরণীয় জয়ের পর এক ইনস্টাগ্রামে পোস্টে পুতিনের উদ্দেশ্যে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন পেলে, ‘যুদ্ধ বন্ধ করুন। এই সংঘাতের কোনো যৌক্তিক কারণ নেই।’ পুতিনকে তাদের সবশেষ সাক্ষাতের কথা মনে করিয়ে দিয়ে আবেগঘন বার্তায় পেলে বলেছেন, ‘পূর্বে যখন আমাদের সাক্ষাত হয়েছে, আমরা হাসি বিনিময় করেছি, হাত মিলিয়েছি, তখন ঘুণাক্ষরেও ভাবিনি কখনো এখনকার মতো এতটা বিভক্ত হয়ে যাবে আমাদের চিন্তাধারা। এই সংঘাত বন্ধের ক্ষমতা আপনার হাতে আছে, ২০১৭ সালে মস্কোতে আপনার সঙ্গে সাক্ষাতের সময় যে হাতে আমার সঙ্গে করমর্দন করেছিলেন।’

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email