রবিবার ২ অক্টোবর ২০২২ ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

পোল্যান্ডে ন্যাটোর উপস্থিতি জোরদার করার ঘোষণা করলেন দেশটির প্রধানমন্ত্রী

Donald Tusk at the podiumপোল্যান্ডের প্রধানমন্ত্রী জানান, সত্যিকার অর্থেই পোল্যান্ডে ন্যাটো তার সামরিক উপস্থিতি জোরদার করবে এবং আগামী সপ্তাহগুলোতে তা অনুধাবন করা যাবে। ন্যাটোর সামরিক উপস্থিতি জোরদার করা না করা নিয়ে এখন আর কোনো প্রশ্ন নেই বরং এই জোরদারের মাত্রা বা কারিগরি দিকগুলো নিয়েই এখন আলোচনা চলছে। আর এ কারণে রাজধানী ওয়ারশতে পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক ঘোষণা করেছেন, আগামী সপ্তাহগুলোতে তার দেশে ন্যাটোর উপস্থিতি আরো জোরদার করা হবে।

ডোনাল্ড টাস্ক বলেন, এর আগে সামরিক মহড়ায় অংশগ্রহণের অজুহাতে ১২টি এফ-১৮ জঙ্গি বিমান এবং ৩০০ সেনা পাঠিয়ে গত মাসেই পোল্যান্ডে সামরিক উপস্থিতি জোরদার করেছে ন্যাটো। এ ছাড়া, ২০১৮ সালের মধ্যেই দেশটিতে বিতর্কিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা  ব্যবস্থা স্থাপনের সিদ্ধামেত্মও অটল রয়েছে ন্যাটোর প্রধান আমেরিকা।

রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার একীভূত হওয়ার পরিপ্রেক্ষিতে পূর্ব ইউরোপের সদস্য  দেশগুলোতে সামরিক উপস্থিতি জোরদারের বিষয়ে ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনা করেছেন। গত ১ ও ২ এপ্রিল ব্রাসেলসে অনুষ্ঠিত বৈঠকে এ আলোচনা হয়েছে। এই উপস্থিতি জোরদারের লক্ষ্যে যে সব পদক্ষেপ নেয়ার কথা বলা হয়েছে তাতে সদস্য  দেশগুলোতে ন্যাটো সেনা এবং সরঞ্জাম পাঠানো ও সামরিক মহড়ায় বেশি মাত্রায় অংশগ্রহণের বিষয়গুলিও ছিল।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email