মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

প্রতিমা বিসর্জনে শেষ হল শারদীয় দুর্গোৎসব

সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গা পূজার সমাপনী হয় প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে । মণ্ডপে মণ্ডপে প্রতিমা বিসর্জনের প্রস্তুতি শুরু হয় শুক্রবার সকাল থেকেই।

বিকেলে পানিতে বিসর্জনের সময় যেন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য সদরঘাট নৌ-পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যদের ব্যাপক নজরদারি লক্ষ্য করা গেছে। স্পিডবোট ও ওয়াটার রেসকিউ বোটে দলে দলে ভাগ হয়ে তারা বিসর্জন কার্যক্রম এলাকায় সর্বক্ষণিক নিরাপত্তার ব্যবস্থা করেন। তাদের এ কার্যক্রমে মহানগর পূজা কমিটির সভাপতি জে এল ভৌমিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মোট ৬০টি মণ্ডপের প্রতিমা বিসর্জন দেওয়ার মধ্য দিয়ে শুক্রবার বাঙালী হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিক ইতি ঘটে। ভক্ত-পূণ্যার্থীদের হৃদয়ে অভয় বার্তা দিয়ে দুর্গতিনাশিনী, মহাশক্তির দেবী দুর্গা ফিরে গেছেন। ভক্তরা চোখের জলে বিদায় জানান মা দুর্গাকে। এরপর শান্তিজল গ্রহণের মধ্য দিয়ে শেষ হয় পাঁচ দিনব্যাপী দুর্গাপূজা। আর এই বিসর্জনের মধ্য দিয়ে দুর্গতিনাশিনী দেবী দুর্গা প্রতিমা থেকে নিরাকার রূপ ধারণ করেন। আসন নেন ভক্তদের হৃদয়ে। বিশ্ব চরাচরকে আসুরিক শক্তির প্রভাব থেকে মুক্ত করেন দেবী দুর্গা।

ঢাকায় প্রতিমা বিসর্জন উপলক্ষে মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন কমিটির আয়োজনে ‘ধর্ম যার যার উৎসব সবার’ স্লোগানে এক বিজয় শোভাযাত্রা বের করা হয়। ঢাকেশ্বরী মন্দির থেকে এটি শুরু হয় দুপুর ২টা ৫০ মিনিটে। শোভাযাত্রাটি ঢাকেশ্বরী মন্দির হয়ে শহীদ মিনার থেকে দোয়েল চত্বর হয়ে প্রেস ক্লাব ও গুলিস্তান মাজার থেকে মোড় নিয়ে নবাবপুর রোড হয়ে বাংলাবাজার মোড় থেকে ওয়াইজ ঘাটে এসে শেষ হয় বিকাল ৪টা ৩০ মিনিটে।

শোভাযাত্রায় উপস্থিত ছিলেন মহানগর পূজা কমিটির সভাপতি জে এল ভৌমিক, সাধারণ সম্পাদক নারায়ণ শাহা ভৌমিক, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি কাজল দেবনাথ, উপদেষ্টা ড. নীল চন্দ্র ভৌমিক, সাংবাদিক স্বপন সাহাসহ মহানগর পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ। তারপর বিনা স্মৃতি স্নানঘাটে একে একে প্রতিমা নামিয়ে বুড়িগঙ্গার জলে বিসর্জন দেওয়া হয়। নৌকায় চাপিয়ে প্রতিমা বিসর্জনের সময়ও শোনা গেছে ঢাক ঢোলের শব্দ। প্রতিমা বিসর্জন চলে রাত অবধি।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email