বৃহস্পতিবার ১১ অগাস্ট ২০২২ ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ৬ হাজার ৭৭৮ পরীক্ষার্থী

Edএসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে আট বোর্ডের অধীনে এসএসসি’তে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা হয়েছে। আর মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজবীদ এবং কারিগরি বোর্ডের অধীনে বাংলা-২ সৃজনশীল পরীক্ষা হয়েছে।সারা দেশে নানা কারনে  ৬ হাজার ৭৭৮ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। পরীক্ষায় অসাধুপায় অবলম্বনের জন্য বহিষ্কৃত হয়েছে ৯ জন।

ঢাকা বোর্ডে ৮৭৬ জন, যশোরে ৪৪২ জন, চট্টগ্রামে ৩১৮ জন, রাজশাহীতে ৩৩৭ জন, কুমিল্লায় ৬০২ জন, সিলেটে ১৯৭ জন, রবিশালে ২১২ জন এবং দিনাজপুর বোর্ডে ৩৪২ জন অনুপস্থিত ছিল। আর মাদ্রাসা বোর্ডে ২ হাজার ৪০০ জন এবং কারিগরি বোর্ডে ১ হাজার ৫২ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল বলে জানা গেছে।

পরীক্ষার হলে নকল করার অভিযোগে মাদ্রাসা বোর্ডে দুইজন, কারিগরি বোর্ডে ছয়জন এবং যশোর বোর্ডে এক পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছে। দেশের ২ হাজার ৯৪২টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১৪ লাখ ৩২ হাজার ৭২৭ জন শিক্ষার্থী।

এবার বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র এবং গণিত ছাড়া বাকি ২১টি বিষয়ের পরীক্ষা সৃজনশীল পদ্ধতিতে হচ্ছে। আগামী ২০ মার্চ তত্ত্বীয় পরীক্ষা শেষে ২৩ থেকে ২৭ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা হবে। পরীক্ষা শেষের ৬০ দিনের মধ্যে অর্থাৎ ২০ মে’র মধ্যে ফল দেয়া হবে বলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের জানিয়েছেন।

এবছর ২৭ হাজার ৪৮৯টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছেন। এরমধ্যে ৭ লাখ ৩৩ হাজার ২০২ জন ছাত্র এবং ৬ লাখ ৯৯ হাজার ৫২৫ জন ছাত্রী।

এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ করতে সব মহলের সহযোগিতা চেয়েছেন শিক্ষামন্ত্রী।

আর এবছর আট বোর্ডের অধীনে এসএসসিতে ১০ লাখ ৯০ হাজার ৫৫৫ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে দুই লাখ ৩৯ হাজার ৭৪৯ জন এবং এসএসসি ভোকেশনালে এক লাখ দুই হাজার ৪২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় বসেছেন।

এবারো দৃষ্টি প্রতিবন্ধী ও সেরিব্রাল পলসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিচ্ছেন। এদেরকে অতিরিক্ত ২০ মিনিট সময়ও দেয়া হয়েছে। গত পাঁচ বছর ১ ফেব্রুয়ারি খেকে এসএসসি পরীক্ষা নেয়া হলেও এবার বিশ্ব ইজতেমার কারণে তা আট দিন পিছিয়ে দেয়া হয় বলে জানা গেছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email