শনিবার ২৫ জুন ২০২২ ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর সাথে সুষমার সাক্ষাৎ

pmপ্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেছেন সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এ সময় তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ভারত সফরের জন্য সেদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেয়া নিমন্ত্রণপত্র তুলে দিয়েছেন। বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা পৌনে ১২টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। এর আগে সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন সুষমা স্বরাজ। ওই বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক শেষে সুষমা স্বরাজ বঙ্গভবনে যাবেন। রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি সোনারগাঁও হোটেলে ফিরে মধ্যাহ্নভোজ এবং বিভিন্ন ব্যবসায়ী, সাংস্কৃতিক সংগঠন ও হিন্দু সংগঠনের নেতাদের সঙ্গে দেখা করবেন। বিকেল পৌনে ৪টার দিকে সোনারগাঁও হোটেলে তিনি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন। সন্ধ্যা ৬টায় রূপসী বাংলা হোটেলে ‘বাংলাদেশ-ভারত সহযোগিতা’ শীর্ষক সেমিনারেও তিনি বক্তব্য দেবেন। রাতে তিনি পররাষ্ট্রমন্ত্রীর দেয়া নৈশভোজে অংশ নেবেন। শুক্রবার সকালে তিনি ঢাকেশ্বরী মন্দির পরিদর্শনে যাবেন। বেলা সাড়ে ১১টায় তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।
প্রসঙ্গত ৩ দিনের সরকারি সফরে গতকাল বুধবার রাতে ঢাকায় আসেন সুষমা স্বরাজ। সুষমা স্বরাজের সফরসঙ্গীদের মধ্যে পররাষ্ট্র সচিব সুজাতা সিং, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবরউদ্দীন, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ বিভাগের যুগ্ম সচিব শ্রীপ্রিয়া রঙ্গনাথন ছাড়াও মন্ত্রণালয়ের বেশ কয়েকজন কর্মকর্তা রয়েছেন। ভারতে সম্প্রতি বিজেপি সরকার দায়িত্ব নেয়ার পর সুষমা স্বরাজের সফরটি বাংলাদেশে দিল্লির পক্ষ থেকে উচ্চ রাজনৈতিক পর্যায়ে প্রথম সফর।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email