সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর সাথে স্পেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বৈঠক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পেনের সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী ইগনাসিও ওয়াইভানেজ রুবিও নিকট দু’দেশের পারস্পরিক স্বার্থে অবকাঠামো, জ্বালানি এবং জাহাজ নির্মাণসহ বাংলাদেশের বিভিন্ন খাতে স্পেনের আরো বিনিয়োগ কামনা করেছেন।

রবিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সংসদ ভবন কার্যালয়ে সাক্ষাতকালে তিনি এ অনুরোধ জানান।

এ সময় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, বাংলাদেশে স্পেনের রাষ্ট্রদূত লুই তেজাদা এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ ব্যাপারে সাংবাদিকদের অবহিত করে বলেন, শেখ হাসিনা এবং ইগনাসিও ওয়াইভানেজ রুবিও পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বাংলাদেশ সফর করার জন্য প্রধানমন্ত্রী ইগনাসিও ওয়াইভানেজ রুবিও’কে ধন্যবাদ জানান। আগামী দিনগুলোতে বাংলাদেশ ও স্পেনের দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার হবে বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন।

শেখ হাসিনা বলেন, বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদানের মাধ্যমে তার সরকার বাংলাদেশে একটি বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিত করেছে। স্পেনের উদ্যোক্তারা ব্যাপক আকারে বিনিয়োগের মাধ্যমে এ সুযোগ গ্রহণ করতে পারেন। এ সময় তিনি তৈরি পোশাকের পাশাপাশি বাংলাদেশ থেকে সিরামিক, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য এবং ওষুধের মতো বিশ্বমানের পণ্য আমদানির জন্য স্পেন সরকারের প্রতি আহ্বান জানান। জিডিপি প্রবৃদ্ধির হার বৃদ্ধির পাশাপাশি দারিদ্র্য বিমোচনসহ বিভিন্ন আর্থ-সামাজিক খাতে বাংলাদেশের সাফল্যের কথা তুলে ধরেন তিনি।

ইগনাসিও ওয়াইভানেজ রুবিও বাংলাদেশের জ্বালানি, সড়ক পরিবহন ও রেলওয়ে খাতে কাজ করার ব্যাপারে স্পেন সরকারের আগ্রহের কথা প্রকাশ করেন। তিনি সৌদি আরবে স্পেনের একটি কোম্পানি কর্তৃক মক্কা-মদিনা রেললাইন নির্মাণের মতো বাংলাদেশেও রেলপথ নির্মাণ করা যেতে পারে বলে উল্লেখ করেন। এ প্রসঙ্গে তিনি বলেন, স্পেনের বেশকিছু কোম্পানি বর্তমানে বাংলাদেশের বিভিন্ন খাতে কর্মরত রয়েছে। স্পেনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে অবকাঠামো ও জ্বালানিসহ বিভিন্ন খাতে বাংলাদেশের অসামান্য সাফল্যের উচ্ছ্বসিত প্রশংসা করেন।

Spread the love