শনিবার ২৫ জুন ২০২২ ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন

Pm-ooooযুক্তরাজ্যে অনুষ্ঠিত গার্ল সামিটে যোগদান শেষে আজ বৃহস্পতিবার সকাল সোয়া ৯টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ বিমানে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩ দিনের সরকারি সফর শেষে বুধবার সন্ধ্যায় দেশের উদ্দেশে লন্ডন ত্যাগ করেছেন তিনি। শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট লন্ডনের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় হিথরো আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। যুক্তরাজ্যে বাংলাদেশের রাষ্ট্রদূত মিজারুল কায়েস, ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন ও ডিএফআইডি আন্তর্জাতিক বিষয়ক পরিচালক এন্থনি স্মিথ বিমানবন্দরে তাকে বিদায় জানান। প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি আজ সকাল সাড়ে ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের অবতরণ করবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত গত ৫ জানুয়ারি নির্বাচনের পর কোন ইউরোপীয় দেশে এটাই ছিল শেখ হাসিনার প্রথম সফর।
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও ইউনিসেফের নির্বাহী পরিচালক এন্থনি লেকের আমন্ত্রণে তিনি যুক্তরাজ্য সফর করেন। প্রধানমন্ত্রী মঙ্গলবার বৃটেনের রাজধানী লন্ডনে অনুষ্ঠিত ওই গার্ল সামিটে ২০ সদস্যের উচ্চপর্যায়ে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। ওই সামিটে তিনি উচ্চপর্যায়ে অধিবেশন যোগ দেন এবং বুরকিনা ফাসোর ফাস্ট লেডি সান্তাল কম্পারো, পাকিস্তানে বিখ্যাত শিশু শিক্ষাকর্মী মালালা ইউসুফজাইয়ের সঙ্গে ওয়ালওয়ার্থ একাডেমীতে মতবিনিময় করেন। যুক্তরাজ্যের সরকার এবং ইউনিসেফ মেয়েদের খতনা বা ফিমেল জেনিটাল মিউটিলেশন ও বাল্যবিবাহ রোধকল্পে প্রথমবারের মতো এ সম্মেলনের আয়োজন করে।
সফরকালে প্রধানমন্ত্রী ১০নম্বর ডাউনিং স্টিটে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়া অল পার্টি ব্রিটিশ পার্লামেন্টারী গ্রুপের নেতা, যুক্তরাজ্যের উন্নয়ন বিষয়ক মন্ত্রী ডেসমান্ড সোয়ান, জাতিসংঘের নির্বাহী পরিচালক এন্থনি লেক, যুক্তরাজ্যের ছায়া পররাষ্ট্রমন্ত্রী ডগলাস আলেকজান্ডার ও ব্রিটিশ কমন সভার হোম এফেয়ার্স সিলেক্ট কমিটির চেয়ারম্যান কিথ ভাজ প্রধানমন্ত্রীর সঙ্গে তার হোটেল স্যুটে সাক্ষাত করেন।
বিশিষ্ট সাংবাদিক আব্দুল গাফ্ফার চৌধুরী এবং যুক্তরাজ্যের কর্মরত বাংলাদেশী বেশকিছু সাংবাদিকও প্রধানমন্ত্রীর সঙ্গে তার হোটেল স্যুটে সাক্ষাৎ করেন। শেখ হাসিনা মঙ্গলবার সন্ধ্যায় লন্ডনে হোটেল হিলটনে আওয়ামী লীগের যুক্তরাজ্য শাখা আয়োজিত এক ইফতার মাহফিলে যোগ দেন। প্রধানমন্ত্রী বিবিসি ওয়ার্ল্ড রেডিও ও বিবিসি বাংলা সার্ভিসের সঙ্গে সাক্ষাতকার দেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email