রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

প্রযুক্তি ব্যবহার করে মাছ উৎপাদন বৃদ্ধিতে সকলকে আরোও এগিয়ে আসতে হবে-দিনাজপুর অতিরিক্ত জেলা প্রশাসক

Dinajpur Fishদিনাজপুর প্রতিনিধি : অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ হামিদুল হক বলেছেন, বর্তমান সরকার গত পাঁচ বছরে মৎস্য খাতে ব্যাপক উন্নয়ন কর্মসূচী বাস্তবায়ন করেছে। মৎস্য ও মৎস্যজাত পন্য রপ্তানীর ক্ষেত্রে বাস্তবধর্মী ও সময়োপযোগী উদ্যোগ গ্রহণ করেছে। এর ফলে ২০১২-১৩ অর্থ বছর ও ২০১৩-১৪ অর্থ বছরে মৎস্য খাত থেকে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন হয়েছে।

৮ জুলাই মঙ্গলবার সকাল ১১ টায় দিনাজপুর জেলা মৎস্য অধিদপ্তর আয়োজিত মৎস্য অধিদপ্তর সম্মেলণ কক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৪ এর সমাপনী উপলক্ষে মুল্যায়ন, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ হামিদুল হক একথা বলেন। তিনি বলেন  প্রাকৃতিক জলাশয়ে সুষ্ঠু ব্যবস্থাপনা, জলজ জীববৈচিত্র সংরক্ষণ, মৎস্য চাষ ব্যবস্থাপনা ও সম্প্রসারনের মাধ্যমে নিরাপদ মৎস্য উৎপাদন বৃদ্ধির কোন বিকল্প নেই। লাকসই ও পরিবেশ-বান্ধব প্রযুক্তি ব্যবহার করে মাছ উৎপাদন বৃদ্ধিতে সংশ্লিষ্ট সকলকে আরোও এগিয়ে আসতে হবে।

জেলা মৎস্য কর্মকর্তা হাসান ফেরদৌস সরকার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মামুনুর রশিদ,  মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আলম সহিদুল্লাহ, মৎস্য জরিপ কর্মকর্তা মোঃ ফয়জার রহমান, মৎস্য চাষী মোঃ রবিউল হাসান। অনুষ্ঠান পরিচালনা করেন সদর উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা জেসমিন নাহার।

সমাপনী অনুষ্ঠানে মৎস্য খাতে অবদান রাখায় জেলার ৬জনকে শ্রেষ্ট পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার প্রাপ্তরা হলেন পোনা উৎপাদনে দিনাজপুর সদর  উপজেলার অর্জনপুর গ্রামের মোঃ ওয়াসকুরুনী, কার্প মিশ্র চাষে অবদান রাখায় সদর উপজেলার পরোজপুর গ্রামের মোঃ রেজাউল ইসলাম ফুলু, মনোসেক্স তেলাপিয়া উৎপাদনে অবদান রাখায় সদর উপজেলার শালকি গ্রামের মোছাঃ মনোয়ারা বেগম, মাছ উৎপাদনে অবদান রাখায় হাকিমপুর উপজেলার কোকতাড়া গ্রামের মোঃ হবিবর রহমান, মনোসেক্স তেলাপিয়া উৎপাদনে অবদান রাখায় ফুলবাড়ী উপজেলার পুর্ব গৌরীপাড়ার মোঃ রবিউল হাসান এবং কার্প ও মনোসেক্স তেলাপিয়া উৎপাদনে অবদান রাখায় সদর উপজেলার শালকি গ্রামের মোঃ রেজাউল ইসলাম।

ঘোড়াঘাট

গতকাল মঙ্গলবার সকাল ১১ টায় ঘোড়াঘাট উপজেলা পরিষদের সভা কক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৪ইং এর সমাপনী অনুষ্ঠান ও পুরম্নষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা কৃষি অফিসার বেলাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে  প্রধান অতিথির হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রম্নশিনা সরেন। স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা মৎস্য অফিসার সামছুল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, দারিদ্র বিমোচন কর্মকর্তা হাফিজার রহমান, আওয়ামীলগ নেতা ও সাবেক ঘোড়াঘাট ইউ,পি সদস্য আনায়ারম্নল ইসলাম, ছয় ঘট্টি দাখিল মাদ্রাসার সুপার মাওঃ আলতাফ হোসেন, সফল মৎস্য চাষী অবু বক্কর, প্রমুখ বক্তব্য রাখেন। শেষে ৩ জন সফল মৎস্য চাষীদের মাঝে পুরম্নষ্কার বিতরণ করেন প্রধান অতিথি রম্নশিনা সরেন।

 

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email