মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাথমিকে বৃত্তি পেয়েছে ৫৪৪৮১ শিক্ষার্থী

প্রাথমিক বৃত্তি ২০১৪ এর ফলাফল ঘোষণা করা হয়েছে। এ বছর মোট ৫৪ হাজার ৪৮১ শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। এর মধ্যে ট্যালেন্টপুল কোটায় ২২ হাজারের মধ্যে ২১ হাজার ৯৮৩ জন এবং সাধারণ কোটায় ৩৩ হাজারের মধ্যে ৩২ হাজার ৪৯৮ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে।

রবিবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান।

সারাদেশে সর্বোচ্চ বৃত্তিপ্রাপ্ত ১০টি বিদ্যালয়ের মধ্যে শীর্ষে রয়েছে রাজধানীর মনিপুর উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয় থেকে ১৪৫ জন বৃত্তি পেয়েছে।
বৃত্তি বণ্টনের তথ্য তুলে ধরে মন্ত্রী বলেন, ট্যালেন্টপুলে (মেধাবৃত্তি) ২১ হাজার ৯৮৩ জন বৃত্তি পেয়েছে। এর মধ্যে ১০ হাজার ৯৪১ জন ছাত্র ও ১১ হাজার ৪২ ছাত্রী। সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ৩১ হাজার ৪০৭ জন। এর মধ্যে ছাত্র ১৫ হাজার ৭০১ জন ও ১৫ হাজার ৭০৬ জন ছাত্রী।
সম্পূরক বৃত্তি পেয়েছে এক হাজার ৯১ জন। এর মধ্যে ছাত্র ৫৪৭ ও ছাত্রী ৫৪৪ জন। যে ইউনিয়নে নির্ধারিত মান অনুযায়ী বৃত্তি দেয়ার মতো শিক্ষার্থী পাওয়া যায়নি। পার্শ্ববর্তী অন্য ইউনিয়ন থেকে শিক্ষার্থীদের সম্পূরক বৃত্তি দেওয়ার মাধ্যমে কোটা পূরণ করা হয়। মন্ত্রী বলেন, প্রাথমিক বৃত্তির ফলাফল দুপুর ২টা থেকে প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) থেকে সংগ্রহ করা যাবে।

Spread the love