সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পড়ালেখাকে চ্যালেঞ্জ হিসেব গ্রহন করতে হবে- পুলিশের ডিআইজি

জিন্নাত হোসেন দিনাজপুর প্রতিনিধি : বাংলাদেশ পুলিশ রংপুর রেঞ্জের ডিআইজি মোঃ হুমায়ুন কবির বলেছেন, শিক্ষা ও সংস্কৃতির আলোয় আলোকিত করতে আধুনিক জ্ঞান বিজ্ঞানে নিজেকে তৈরি করে বিশ্বায়নের তথ্য ও প্রযুক্তির এই যুগে পড়ালেখাকে চ্যালেঞ্জ হিসেব গ্রহন করতে হবে। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে দারিদ্র-নিরক্ষরমুক্ত ও স্বনির্ভর বাংলাদেশ গড়তে এবং বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও শিক্ষিত জাতিতে পরিণত করতে শিক্ষার্থীদের আধুনিক ও বিজ্ঞানসম্মত শিক্ষার কোন বিকল্প নেই। দেশ ও জাতির প্রত্যাশা সুখী সমৃদ্ধি ও সমাজ ব্যাবস্থা পরিবর্তন করতে পারে নতুন প্রজন্মের মেধাবী শিক্ষার্থীরা।

২০ ডিসেম্বর শনিবার দিনাজপুর সদর উপজেলার পশ্চিম শিবরামপুর সান্তাল এডুকেশন সেন্টার প্রাঙ্গনে সান্তাল স্টুডেন্টস্ ইউনিয়ন (সাসু) দিনাজপুর জেলা শাখা আয়োজিত ষষ্ঠ জাতিয় সান্তাল ছাত্র-ছাত্রী সম্মেলন-২০১৪ উদযাপন উপলক্ষে ‘‘শিক্ষা ও সংস্কৃতির আলোয় আলোকিত করি সান্তাল সমাজ’’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রংপুর রেঞ্জের ডিআইজি মোঃ হুমায়ুন কবির এসব কথা বলেন। তিনি আরো বলেন, সান্তালরা শান্তিপ্রিয় জাতি। ইতিহাস সাক্ষ দেয় এ জাতি কখনো অন্যের বিরুদ্ধে অযৌক্তিক লড়াইয়ে লিপ্ত ছিলনা বরং অপশাসনের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে এ জাতির গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। ভারতীয় উপমহাদেশে ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে নাচোলের তেভাগা আন্দোলন ও আমাদের মহান মুক্তিযুদ্ধে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে বীরচিত সংগ্রামে এ জাতির অংশগ্রহণ মুক্তি যুদ্ধে আমাদের বিজয়কে তরান্বিত করেছে।

অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আহমেদ হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোঃ রুহুল আমিন এবং দিনাজপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আবু বক্কর সিদ্দিক।

সান্তাল স্টুডেন্টস্ ইউনিয়ন (সাসু) দিনাজপুর জেলা শাখার সভাপতি রনি হেমব্রম এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্রলীগ দিনাজপুর জেলা শাখার সিনিয়র যুগ্ম আহবায়ক সৈকত পাল, সান্তাল স্টুডেন্টস্ ইউনিয়নের সাবেক সভাপতি বুবোধ এম বাস্কে। অনুষ্ঠান পরিচালনা করেন সান্তাল স্টুডেন্টস্ ইউনিয়ন দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক জন মুর্মু। প্রবন্ধপাঠ করেন প্রিয়াংকা মুর্মু কেয়া।

আলোচনা সভা শেষে সান্তাল স্টুডেন্টস্ ইউনিয়ন দিনাজপুর জেলা শাখার শিল্পীদের পরিবশেনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এর পূর্বে প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিবৃন্দকে সান্তাল সংস্কৃতিকর মাধ্যমে অতিথি বরণ অনুষ্ঠানের মাধ্যমে করা হয়।

 

 

Spread the love