শনিবার ২ মার্চ ২০২৪ ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী দুর্গা পুজা মেলা অনুষ্ঠিত

মোঃ মেহেদী হাসান উজ্জল, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি।

দিনাজপুরের ফুরবাড়ীতে শত বছরের ঐতিহ্যবাহী দুগপুজা মেলা গতকাল মঙ্গলবার ফুলবাড়ী সরকারী কলেজ মাঠে অনুষ্ঠিত হয়েছে।

প্রতি বছর দুর্গা পুজার দশমি বিসর্জন এর দিনে এই দুর্গাপুজা মেলা অনুষ্ঠিত হয়। পুজা উৎযাপন কমিটির সভাপতি ডাঃ নিরঞ্জন কুমার রায় বলেন, এই দুগা পুজা মেলাটি ফুলবাড়ীর হাজার বছরের ঐতিহ্যবাহী মেলা, এই কারনে ফুলবাড়সিহ আশপাশের বিভিন্ন উপজেলা থেকে ভক্তবৃন্দরা প্রতিমা দর্শনের জন্য এই মেলায় আসে, একই সাথে, এই মেলায় বিভিন্ন প্রকার মৌসুমী ফল, যা সহজে পাওয়া যায় না, সেই ফল গুলো এই মেলায় পাওয়া যায়, যার ফলে বিভিন্ন ধর্মের মানুষও এই মেলায় সওদা করতে আসে। এত করে বিভিন্ন ধর্শ বর্ণ জাতীর প্রদচারনায় মেলাটি  উঠেমুখরিত হয়ে উঠে। একই কথা বলেন পুজা উৎযাপন কমিটির অণ্যতম সদস্য অধ্যপক চিত্ত রঞ্জন দাস।

এদিকে মেলা প্রঙ্গনে গিয়ে দেখা যায় বিভিন্ন বয়সেন দর্শনার্থীদের পদচারনায় মুখুরিত দুর্গা পুজা মেলাটি, সারি সারি বিভিন্ন গ্রাম বাংলার বাহারী  খাবার, ফুল ও ফলের পসরা দিয়ে বসেছে মৌসুমী ব্যাবসায়ীরা, এ ছাড়াও মেলায় এসেছে মৃত শিল্পিদের তৈরী শিশু খেলনা, ঘরের শোভা বর্ধনের আসবাবপত্র।

ফুলবাড়ী থানা প্রেস ক্লাবের সভাপতি আফজাল হোসেন বলেন, তার বয়স এখন প্রায় ৫০ বছর, তিনি শিশুকাল থেকে এই মেলায় তার বাবার হাত ধরে আসা শুরু করেছেন, এবং তার বাবাও নাকি তার দাদার হাত ধরে মেলায় আসা শুরু করেছিলেন এই মেলাটি আমাদের ঐতিহ্য বহন করে আসছে

Spread the love