সোমবার ১৫ এপ্রিল ২০২৪ ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুলবাড়ীতে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

ফুলবাড়ী, (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় অনুকুল আবহাওয়া আর কৃষি কর্মকর্তাদের সঠিক পরামর্শে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে । কৃষকেরা আশা প্রকাশ করছেন প্রাকৃতিক কোন দুর্যোগ না হলে বোরো ধানের বাম্পার ফলন হবে।
উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা যায় গতকয়েক দিন আগে জিংক ও ভিটামিন সারের অভাবে বোরো ধানের পাতা শুকিয়ে যাওয়া দেখা দিলেও এখন আর সেই সমস্যা নেই। কৃষকেরা জানান কৃষি অধিদপ্তরের পরামর্শ অনুযায়ী সার ও জিংক প্রয়োগ করায় তা এখন সেরে গেছে।
উপজেলার বারাই এলাকার কৃষক আজিজুল ইসলাম জানায় বোরো ধানের জন্য উপজেলার কৃষি অফিস এই বার নিয়মিত পরামর্শ দেয়ায় বোরো ধানের চাষ ভাল হয়েছে, প্রাকৃতিক দুর্যোগ না হলে কৃষক এবার লাভের মুখ দেখবে। একই কথা বলেন, বারকোনা গ্রামের কৃষক সোহেল, মহসিন ও রাজারামপুরের কৃষক আবুবক্কর।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জিয়াউল হক জানায়, এই বছর উপজেলায় ১৩ হাজার ৩৭০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা ছিল কিন্তু বোরো চাষ হয়েছে ১৪ হাজার ৩০০ হেক্টর জমিতে। তিনি বলেন, ব্রী ২৮,২৯, ও বি আর ১৬ জাতের ধান বেশি চাষ হয়েছে, এই ধানের ফলন বেশি ও বাজারে চাহিদাও বেশি হওয়ায় কৃষকেরা এই জাতের ধান বেশি চাষ করে থাকে, এছাড়া স্বর্না ও জিরা কাটারী ধানের চাষও হয়েছে ব্যপক।
উপজেলা কৃষি কর্মকর্তা জিয়াউল হক জানায়, এই অঞ্চলের আবহাওয়া ধান চাষের উপযোগী হওয়ায় ধান চাষ হচ্ছে এই অঞ্চলের কৃষকের মুল ফসল। তাই সকল কৃষকেই ধান চাষ করে, এছাড়া মুল খাদ্য উৎপাদনের ৭০ ভাগ খাদ্য সংগ্রহ হয় বোরো ধান থেকে। ফলে বোরো চাষটি মূল ফসল হিসাবে কৃষক বিবেচনায় নিয়ে চাষ করে থাকে।

Spread the love