রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ফুলবাড়ীতে মুকুলে ভরে গেছে লিচুর বাগান বাম্পার ফলনের সম্ভবনা

ফুলবাড়ী ,(দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় মুকুরে মুকুরে ভরে গেছে লিচুর বাগান, বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন লিছু চাষিরা। কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ নেমে না আসলে আসা পূর্ণ হবে তাদের।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, বর্তমানে উপজেলায় ১৫ ভাগ জমিতে গড়ে উঠেছে লিচুর বাগান। এই অঞ্চলে লিচুর ফলন বেশি হওয়ায় এখন ভূমি মালিকেরা চাষকৃত জমিতে লিচু বাগান করতে ঝুকে পড়েছে। এছাড়া বাড়ির উঠান খোলায় লাগিয়েছে লিচুর গাছ। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জিয়াউল হক জানান লিচু গাছের সময় মত পরিচর্চা করার জন্য সব ধরনের পরামর্শ তারা লিচু চাষিদেরকে দিয়েছেন।
উপজেলার জলপাইতলী এলাকার লিচু চাষি মাসুদ রানা জানান ১ বিঘা জমিতে ধান চাষ করে বছরে ১৫ থেকে ২০ হাজার টাকা লাভ পাওয়া যায় কিন্তু ১ বিঘা জমিতে লিচু বাগান তৈরী করলে প্রতিবছর ১ লাক্ষ টাকা উর্ধ্বে বিক্রি হয়। এজন্য লিচু বাগান করা লাভ জনক হওয়ায় ঐ এলাকার তার মত অনেকেই লিচু বাগান করার ঝুকে পড়েছে। একই কথা বলেন ঐ এলাকা লিচু চাষি বেলাল হোসেন কাঁটাবাড়ি গ্রামের উজ্জ্বল দেবনাথ।

দিনাজপুরের লিচু সারা দেশে প্রসৃদ্ধ বলে পরিচিত উপজেলা ঘুরে দেখা গেছে চায়না থ্রি, বোম্বে ও ডামন্ড জাতিয় লিচুর বাগান বেশি হয়েছে। লিচু চাষিরা জানান এই জাতের লিচু ফলন বেশি হয় এবং বাজারে এর চাহিদা অনেক বেশি এজন্য তারা এই জাতিয় লিচুর বাগান বেশি করে গড়ে উঠেছে। তারা জানায় যদি কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগের শিকার না হলেয় তারা লিচু বাগান থেকে মোটা অংকের অর্থ উপার্জন করতে পারবে।

Spread the love