রবিবার ১৪ অগাস্ট ২০২২ ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

ফুলবাড়ী ও বড়পুকুরিয়া কয়লা খনিতে বিদেশী নাগরিকদের বিশেষ নিরাপত্তা

শেখ সাবীর আলী, ষ্টাফ রিপোর্টার, ফুলবাড়ী : দিনাজপুরের ফুলবাড়ীর বিভিন্ন প্রতিষ্ঠান ও পার্শবর্তী বড়পুকুরিয়া কয়লা খনি কোম্পানী লিঃ, মধ্যপাড়া কঠিন শিলা কোম্পানী লিঃ এবং বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে কর্মরস বিদেশি নাগরীকদের বিশেষ নিরাপত্তা প্রদান করা হয়েছে বলে সংশ্লিষ্ট কতৃপক্ষ সূত্রে জানা গেছে। নিরাপত্তার কারণে বিদেশী নাগরীদের অবাদ চলাচলের ব্যাপারে শর্ত আরোপ করা থাকলেও সে সব শর্ত সকলেই মানছেন বলে অবস্থাদৃষ্টে লক্ষ্যে মনে হচ্ছে না। বিশেষ করে বড়পুকুরিয়া কয়লা খনির চায়না শ্রমিকরা আগের মতই যেন-তেন ভাবে ঘোরাফিরা করছে।

জানা গেছে ফুলবাড়ী উপজেলার কাজিহাল ইউনিয়নের একটি শিশু কেন্দ্রে ৩ জন, বড়পুকুরিয়া খনিতে প্রায় ৩শ’ জন, মধ্যপাড়া কঠিন শিলাতে প্রায় ৫০জন, বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে ২০ জন বিদেশি নাগরিক কর্মরত আছেন। সম্প্রতিক ঢাকায় ইতালি নাগরিক ও রংপুরে জাপানী নাগরিক হত্যা কান্ডের শিকার হওয়ার পর থেকে এই সকল বিদেশি নাগরিকদের নিরাপত্তা জোরদার করা হয়েছে এবং শর্ত আরোপ করা হয়েছে তাদের অবাধ চলাফিরাতে। বড়পুকুরিয়া কয়লা খনিতে অতিরিক্ত পুলিশ তোয়েন করা হয়েছে এবং বিদেশী নাগরিকদের অবাদ চলাচল না করার জন্য পরামর্শ দেয়া হয়েছে। ফলে খনিতে কর্মরত বিদেশী নাগরিকরা এক সময় ফুলবাড়ী বাজারে এসে অবাধে চলাফেরা করে কেনা কাটা করতো এখন আর তাদের একা একা বের হতে দেয়া হচ্ছে না। বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্র ও মধ্যপাড়া কঠিন শিলা কর্মরত বিদেশীরাও অবাধে এখন আর ফুলবাড়ী শহরে ঘোরাফেরা করছে না।

তবে হঠাৎ করেই বিভিন্ন সময় অনেক চায়না শ্রমিকদের ২/৩ জন করে ঘুরতে দেখা যাচ্ছে। তাদের ছবি তুলতে গেলে তারা পালিয়ে যাচ্ছে কিংবা প্রবল আপত্তি জানাচ্ছে।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email