মঙ্গলবার ৭ ফেব্রুয়ারী ২০২৩ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ফুলবাড়ী তেল,গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটির বিক্ষোভ ও প্রতিবাদ সভা

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ীতে প্রস্তাবিত ফুলবাড়ী কয়লা খনি উন্মুক্ত পদ্ধতিতে বাস্তবায়নের জন্য বহুজাতীক কোম্পানি এশিয়া এনার্জি  অপতৎপরতার প্রতিবাদে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা কমিটির প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল

জানা গেছে দিনাজপুরের ফুলবাড়ীতে প্রস্তাবীত কয়লা খনি উন্মুক্ত পদ্ধতিতে বাস্তবায়নের জন্য কোম্পানির নিয়োগকৃত কতিপয় ব্যক্তিদের অপতৎপরতায় আবারো ফুসে উঠেছে ফুলবাড়ী কয়লা খনি এলাকার বাসিন্দারা। ইতিমধ্যে গত শুক্রবার সন্ধ্যা ৭টায় এশিয়া এনার্জি অপতৎপরতায় বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছেন। একই ভাবে জোড়ালো আন্দোলনের প্রস্ত্ততি নিচ্ছেন সম্মিলিত পেশাজীবি সংগঠন।

গত শুক্রবার সন্ধ্যা ৭টায় তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার উদ্যোগে স্থানীয় নিমতলা মোড় হতে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিল পৌর শহর প্রদক্ষিণ করে পুনঃরায় নিমতলা মোড়ে এসে শেষ হয়। মিছিল শেষে নিমতলা মোড়ে একটি প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল, সদস্য সচিব জয়প্রকাশ গুপ্ত, সাবেক উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবলু, সঞ্জিব প্রসাদ জিতু। বক্তবাগণ অবিলম্বে এশিয়া এনার্জি খনি এলাকায় অপতৎপরতা বন্ধ করার দাবী জানান।

এদিকে সম্মিলিত পেশাজীবি সংগঠনের আহবায়ক পৌর মেয়র মুরতুজা সরকার মানিক বলেন যেখানে প্রধানমন্ত্রী জ্বালানী জাতীয় সভায় ফুলবাড়ী খনির কয়লা উত্তোলন না করার সিদ্ধান্ত নিয়েছেন সেখানে এশিয়া এনার্জির কতিপয় কমিশন ভুগি খনি এলাকায় এসে কিভাবে অপতৎপরতা ও দালাল সৃষ্টি করছে এ জন্য তিনি সরকারের নিকট প্রশ্ন তুলেন। তিনি অবিলম্বে এই সকল এশিয়া এনার্জির দালালদের সনাক্ত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী জানান।

অপর দিকে এশিয়া এনার্জির কতিপয় কমিশন ভুগি ব্যক্তিরা বিভিন্ন অনলাইন মিডিয়ায় মিথ্যা সংবাদ প্রকাশ করে খনি এলাকার বাসিন্দাদের উত্তেজিত করে তোলার প্রতিবাদে আবারো আন্দোলনের জন্য ফুসে উঠেছে ফুলবাড়ী রক্ষার আন্দোলনের সংগঠনগুলি এ জন্য ফুলবাড়ী রাজনৈতিক ও পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ এশিয়া এনার্জির অপতৎপরাত বন্ধের জন্য সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন।