রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুকে যেমন দেখেছি ও শহীদ আসাদুল্লাহ প্রসঙ্গ বইটির প্রকাশনা উৎসব

কাশী কুমার দাস,স্টাফ রিপোর্টার : গতকাল বুধবার নবরূপী’র হলরুমে সাহিত্য বাসর আয়োজিত ডাঃ মুহাম্মদ শহিদুল­াহ রচিত একটি ঐতিহাসিক, স্মৃতিবহুল ও বাস্তব অভিগ্যতায় ১৫ অধ্যায় লিখিত বঙ্গবন্ধুকে যেমন দেখেছি ও শহীদ আসাদুল­াহ প্রসঙ্গ বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

 

নবরূপীর সভাপতি আব্দুস সামাদ এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন নবরূপীর সাধারণ সম্পাদক শাহাজাহান শাহ। সঞ্চালকের দায়িত্ব পালন করেন সাহিত্য সম্পাদক বিশিষ্ট কবি সাহিত্যিক মোঃ মোজাম্মেল হক বিশ্বাস। আলোচক হিসেবে আলোচনা করতে গিয়ে ড. মাসেদুল হক বলেন, ডাঃ মুহাম্মদ শাহিদুল­াহ বঙ্গবন্ধুকে তিনি তার লেখার মাধ্যমে এনে প্রমাণ করেছেন তিনি সাধারণ মানুষের মত জীবন যাপন করতেন। কবি ইয়াসমিন জামান বলেন, বইটি পড়ে খুব ভালো লেগেছে।

 

স্বাধীনতা যুদ্ধে লেখকের পরিবারের যে আবদান রয়েছে তা স্মরণীয়। আবুল কালাম আজাদ বলেন স্বাধীনতা প্রেক্ষাপটে যেসব ঘটনা এই বইটিতে লেখা হয়েছে তা মুক্তিযুদ্ধের একটি দলিল। অধ্যাপক ছপর আলী বলেন, লেখক বঙ্গবন্ধুকে খুব কাছ থেকে দেখেছেন এই বইটিতে তার বর্ণনা খুবই সুন্দর। শফিকুল হক ছুটু বলেন, সহজ সরলভাবে মুক্তিযুদ্ধের কথা লেখা হয়েছে এই বইটিতে। ডাঃ মুহাম্মদ শহিদুল­াহ তার অনভূতি ব্যাক্ত করতে গিয়ে বলেন, শহীদ আসাদুল­াহর অবদানের কথা বাংলাদেশের মানুষ অনেকেই জানে না। এই বইয়ের মাধ্যমে আমি জানাবার চেষ্ট করেছি।

 

Spread the love