মঙ্গলবার ৭ ফেব্রুয়ারী ২০২৩ ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বর্তমান সরকারের বাস্তবমুখী পদক্ষেপের ফলেই খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে বাংলাদেশ-হুইপ ইকবালুর রহিম

Iqbal-Paddyস্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেছেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষি খাতের উন্নয়নে ব্যাপক কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। কৃষিক্ষেত্রে এই মহা কর্মপরিকল্পনা বাসত্মবায়নের মাধ্যমে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করা হবে। এ জন্য সরকার ২০১৩ সালে কৃষিনীতি প্রণয়ন করেছে বলে উল্লেখ করেন তিনি।

তিনি শুক্রবার দিনাজপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে রোমা আমন (নেরিকা) চাষে প্রণোদনা কর্মসূচীর আওতায় কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

হুইপ ইকবালুর রহিম বলেন, আওয়ামীলীগ সরকার ১৮ লাখ মেট্রিক টন খাদ্য ঘাটতি নিয়ে দেশ পরিচালনার দায়িত্ব নিয়েছিলো। কিন্তু কৃষি ক্ষেত্রে বাসত্মবমূখী পদক্ষেপ গ্রহণ করায় বর্তমানে ১৬ লাখ মেট্রিক টন খাদ্য মজুদ রয়েছে। তিনি বলেন সরকারের সুষ্ঠু ও বাসত্মবমুখী পদক্ষেপের ফলেই খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে বাংলাদেশ। এ প্রসঙ্গে তিনি কৃষি ক্ষেত্রে ভর্তুকী, সার ও ডিজেলের সহপ্রাপ্যতা ও সেচ কাজে বিদ্যুৎ বিলে ভর্তুকি দেয়ার কথা উল্লেখ করেন।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ফরিদুল ইসলাম, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ইমদাদ সরকার ও সাধারন সম্পাদক বিশ্বজিৎ ঘোষ কাঞ্চন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা মতলুবুর রহমান, দিনাজপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল, সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান হাসমিন লুনা প্রমুখ।

অনুষ্ঠানে সদর উপজেলার ৪৩৫ জন কৃষকের মধ্যে ৩ হাজার ৩৫০ কেজি ধানের বীজ ও ১৭ হাজার ৪’শ কেজি ডিএপি এবং এমওপি সার বিতরন করা হয়।