রবিবার ২৬ জুন ২০২২ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বর্তমান সরকার গ্রামাঞ্চলে বিদ্যুৎ সরবরাহের জন্য সাড়ে ৪ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে-হুইপ ইকবালুর রহিম

Iqbal Vai-Elecদিনাজপুর প্রতিনিধি : জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেছেন, বর্তমান সরকার গ্রামাঞ্চলের মানুষের বিদ্যুৎ সেবা নিশ্চিত করতে একনেকের বৈঠকে শুধুমাত্র গ্রামের বিদ্যুৎ সরবরাহের জন্য সাড়ে ৪ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। তিনি বলেন, আগামী ৫ বছরে সদর উপজেলার প্রতিটি গ্রামসহ দেশের প্রতিটি এলাকায় বিদুৃ্যৎ সরবরাহ নিশ্চিত করা হবে।

১৬ জুলাই বুধবার দুপুরে দিনাজপুর সদর উপজেলার ৪নং শেখপুরা ইউনিয়নের ৭টি গ্রামে বিদ্যুৎ সংযোগের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর অধীনে গ্রাম বিদ্যুতায়নে কর্মসূচীর অংশ হিসেবে বুধবার ওই ৭টি গ্রামে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়। গ্রামগুলো হলো-দীঘন হাজীপাড়া, দীঘন চিড়াকুটি পাড়া, উত্তর জয়দেবপুর, উত্তর জয়দেবপুর আদিবাসীপাড়া, উত্তর গোপালপুর ও পুর্ব রামনগর।

নির্বাচনোত্তর দেয়া অঙ্গীকারের কথা উল্লেখ করে হুইপ ইকবালুর রহিম বলেন, নির্বাচনের আগে আমি ওয়াদা করেছিলাম যে নির্বাচনে জয়ী হতে পারলে এই শেখপুরা ইউনিয়নের প্রতিটি গ্রামে বিদ্যুৎ সংযোগ দেয়া হবে। এই প্রতিশ্রুতি অনুযায়ী আজ ৭টি গ্রামে বিদ্যুৎ সংযোগের উদ্বোধন করা হলো। পর্যায়ক্রমে প্রতিটি গ্রামেই বিদ্যুৎ সংযোগ দেয়া হবে বলে তিনি জানান। তিনি বলেন, আওয়ামীলীগ সরকার প্রতিশ্রুতি রক্ষার সরকার।

বিদ্যুৎকে সঠিক কাজে ব্যবহারের আহবান জানিয়ে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেন, এই বিদ্যুতের আলোয় শুধু ঘরকে আলোকিত করলেই চলবে না। সমাজকে আলোকিত করতে হবে। তিনি বলেণ, বিদ্যুতের আলোয় ছাত্রছাত্রীরা লেখাপড়া করে যাতে শিক্ষিত হয়ে সমাজ ও দেশকে আলোকিত করতে পারে সেব্যাপারে অভিভাবকদের সচেতন থাকতে হবে।

বর্তমান সরকারকে কৃষি বান্ধব সরকার উল্লেখ করে ইকবালুর রহিম বলেন, বর্তমান সরকার কৃষকদের ভালোবাসে বলেই গত বোরো মৌসুমে শহরে কিছুটা লোডসেডিং থাকলেও গ্রামাঞ্চলের নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। আর এ কারনেই বোরো ধানের বাম্পার ফলন হওয়ায় দেশকে আমরা খাদ্যে স্বয়ংসম্পুর্নতা অর্জন করতে পেরেছি। শুধুমাত্র দিনাজপুরেই লক্ষ্যমাত্রার চেয়ে ৬০ হাজার মেট্রিক টন বেশী ধান উৎপন্ন হয়েছে। আর এ জন্য কৃষকদের ধন্যবাদ জানান তিনি।

তিনি বলেণ, একসময় বিদ্যুতের জন্য গ্রামের মানুষ মিছিল করতো, সমাবেশ করতো, ঘেরাও ও অবরোধ করতো। কিন্তু বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকারের আমলে কৃষকদের আর এসব কর্মসূচীতে যেতে হয়নি। ঘরে বসেই বিদ্যুৎসহ অন্যান্য কৃষি উপকরন কৃষকদের সরবরাহ করা হয়েছে।

ইকবালুর রহিম বলেন, বিগত বিএনপি সরকার বিদ্যুতের উন্নয়নের নামে খুটি খাম্বা তৈরী করে সরকারের কোটি কোটি টাকা লুটপাট করেছে। কিন্তু বিদ্যুতের উন্নয়ন করেনি। আর বর্তমান সরকার বিদ্যুৎ উৎপাদনে অভাবনীয় সাফল্য অর্জন করেছে। সাড়ে ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ থেকে ১১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে উন্নীত করেছে। তিনি বলেন, মঙ্গলবার রাতে পিক আওয়ারে একসাথে সাড়ে ৭ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করে সর্বকালের রেকর্ড অতিক্রম করা হয়েছে।

দিঘন এসসি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর মহাব্যবস্থাপক কাজী মোহাম্মদ আলী, দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদুল ইসলাম, কোতয়ালী আওয়ামীলীগের সভাপতি ইমদাদ সরকার ও সাধারন সম্পাদক বিশ্বজিৎ ঘোষ কাঞ্চন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কিশোর কুমার রায়, মহিলা ভাইস চেয়ারম্যান হাসমিন লুনা ।

৪নং শেখপুরা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মুনিরউদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, ৪নং শেখপুরা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক বাবুল আখতার ও দিঘন এসসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মণিশংকর রায়। অনুষ্ঠান পরিচালনা করেন কোতয়ালী থানা যুবলীগের সাধারণ সম্পাদক এনাম সরকার।

শেষে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম সুইচ টিপে আনুষ্ঠানিকভাবে একই সাথে ৭টি গ্রামের বিদ্যুৎ সংযোগের উদ্বোধন করেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email