বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারী ২০২৩ ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বর্তমান সরকার চিকিৎসকদের বিষয়ে আন্তরিক: প্রধানমন্ত্রী

pmপ্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার সকালে তার কার্যালয়ে জাতীয় স্বাস্থ্য কাউন্সিলের সাথে আয়োজিত এক বৈঠকে সভাপতির ভাষণে বলেন, সরকার চিকিৎদের ক্ষেত্রে আন্তরিক । শুধু ব্যবসার কথা চিন্তা করে নয়, আপনাদের মানুষকে সেবা প্রদানের মনোভাব নিয়ে কাজ করতে হবে। তিনি দেশের স্বাস্থ্য খাতের অত্যাশ্চর্য সফলতার পেছনে বেসরকারি খাতের ইতিবাচক ভূমিকা রয়েছে বলেও উল্লেখ করেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি মাহবুবুল হক শাকিল সাংবাদিকদের একথা জানান।
বৈঠকে অন্যান্যের মধ্যে জাতীয় অধ্যাপক ডাঃ এমআর খান, জাতীয় অধ্যাপক ডাঃ শায়লা খাতুন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, পরিকল্পনা মন্ত্রী এ এইচ এম মোস্তফা কামাল, রেলমন্ত্রী মুজিবুল হক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, বিএমএ সভাপতি অধ্যাপক ডাঃ মাহমুদ হাসান, সাবেক বিএমএ সভাপতি ডাঃ রশিদ-ই-মাহবুব ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত বক্তৃতা করেন।
মেডিকেল কলেজসমূহ ও মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নে প্রয়োজনীয় ওপর গুরুত্ব আরোপ করে শেখ হাসিনা বলেন, চট্টগ্রাম ও রাজশাহীতে আরো দুটি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। তিনি বলেন, তার সরকার আয়ুর্বেদীয়, ইউনানী ও হোমিওপ্যাথিক শিক্ষাকে যুগোপযোগী করার পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি আরো বলেন, তার সরকার নার্স ও স্বাস্থ্য প্রযুক্তিবিদ কর্মীদের শিক্ষার ওপর গুরুত্ব আরাপ করেছে এবং সিদ্ধান্ত নিয়েছে ডাক্তারদের পাশাপাশি শিক্ষিত নার্স ও স্বাস্থ্য প্রযুক্তি কর্মীর সংখ্যাও বৃদ্ধি করা হবে।
শেখ হাসিনা বলেন, তাঁর সরকার নারী ও শিশুদের স্বাস্থ্য চিকিৎসা সুবিধা সুনিশ্চিত করার ওপরও গুরুত্ব আরোপ করেছে। স্বাস্থ্য খাতে তাঁর পূর্ববর্তী সরকারের পাঁচ বছরের সাফল্যের কথা উল্লেখ করে তিনি বলেন, বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া হয়েছে। বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবদুস সোবহান সিকদার ও সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন। সভার শুরুতে স্বাস্থ্য ও স্বাস্থ্য শিক্ষা খাতের সার্বিক উন্নয়নের উপর পাওয়ার পয়েন্টে একটি উপস্থাপনা পরিবেশত হয়।