শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশ আদিবাসী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত

রফিকুল ইসলাম ফুলাল,দিনাজপুর প্রতিনিধি ঃ
কৃষি ও কৃষককে বাঁচাতে জমিতে রাসায়নিক সার ও কীটনাশক প্রয়োগের ক্ষেত্রে সর্বচ্চ সর্তকতা অবলম্বনের উপর গুরুত্বারোপ করে জিও-এনজিও এবং সর্বস্তরের কৃষককে নিয়ে অনুষ্ঠিত হলো বাংলাদেশ আদিবাসী সমিতির মতবিনিময় সভা।

সকালে রাষ্ট্রের কল্যানকর কাজের অংশীত্বগনের সাথে সম্পৃক্ত প্রতিষ্ঠান সমুহের সাথে বাংলাদেশ আদিবাসী সমিতির উদ্দ্যোগে দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে এমটিসিপি-২ বাংলাদেশের সহযোগীতায় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আদিবাসী সমিতি কেন্দ্রীয় কমিটির সভাপতি বিশ্বনাথ সিং। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইদ্রীস আলী,শ্রমিক নেতা শহিদুল ইসলাম, বাংলাদেশ আদিবাসী সমিতি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি জুলিয়াস মুরমু,সাংগঠনিক সম্পাদক বাদল তীগ্যা,কোষাধক্ষ রেখা হাসদা,সহ-সাঃ সম্পাদক সুতিরাম হেমরম প্রমুখ।

বক্তরা বলেন, দেশের জমিতে নানান ধরনের রাসায়নিক সার,কীটনাশক প্রয়োগের মাধ্যমে জমির উর্ব্বরতা শক্তিকে র্দীঘ সময় ধরে নষ্ট করা হয়েছে,জমিতে ফসল উৎপাদন বেশী হলেও রাসায়নিক সার ও কীটনাশকের কারনে আজ মানুষের জীবন হুমকীর মুখে পড়েছে। আমরা চাই জমির আবাদ বাড়াতে জৈব সারের ব্যবহার করা হউক এবং পোকামাকড় নিধনের ব্যবহারের ক্ষেত্রে বৃক্ষরাজির পাতা – গুল্ম ব্যবহার করার গুরুত্বারোপ করেন।

মতবিনিময় সভায় কৃষক,শ্রমিক,সাংবাদিক,শিক্ষকরাসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ নিয়ে তাদের মতামত উপস্থাপন করে বক্তব্য রাখেন।

Spread the love