শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ ২৯শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাজারের নাম ‘বউ বাজার’

মাহবুবুল হক খান, দিনাজপুর : দিনাজপুরে ছুটির দিনে ‘বউ বাজার’ নামে ব্যতিক্রমধর্মী বাজার গড়ে তোলা হয়েছে। প্রতি শুক্রবার এই বাজার বসে। পণ্যের মূল্য কম হওয়ায় ক্রেতাদের কাছে বিশেষ করে মহিলাদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে এ বাজার।
শহরের বাসুনিয়াপট্টির ফুটপাতে প্রতি শুক্রবার সকাল ৮টা থেকে শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত বউ বাজারে পণ্য বিক্রি হয়। সকাল থেকে ক্রেতাদের উপছে পড়া ভিড় লক্ষ্য করা যায় এ বাজারে। বিভিন্ন দোকানের কর্মচারীরা এসব দোকানের মালিক। উন্নতমানের দোকানে যেসব কাপড় চড়া মূল্যে ক্রয় করতে হয় তা এখানে অল্পদামে পাওয়া যায়।
সবচেয়ে মজার ব্যাপারে এই বাজারের অধিকাংশ ক্রেতা মহিলা। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যায় পড়–য়া ছাত্রীসহ শহরের সব বয়সী ও সব শ্রেণি-পেশার মহিলারা এই বাজারে কাপড় কিনতে আসেন। আর এই বাজারে মহিলাদের কাপড়ই বেশী বিক্রি হয়।
একই কাপড় কিভাবে কম মূল্যে সরবরাহ করা হচ্ছে জানতে চাইলে, বউ বাজারের ব্যবসায়ী ইসমাইল হোসেন জানান, আমাদের দোকান ভাড়া দিতে হয় না, বৈদ্যুৎ বিল দিতে হয় না। কর্মচারীদের কোন বেতনও দিতে হয় না। তাই ক্রেতারা এখান থেকে কম দামে কাপড় ক্রয় করতে পারছেন।
কাপড় কিনতে আসা শহরের চাউলিয়াপট্টি এলাকার গৃহিনী হালিমা বেগম জানান, কম দামে ভাল কাপড় কেনার জন্য বউ বাজারে এসেছি। কারণ শহরের বিভিন্ন নামী-দামী মার্কেটে ও দোকানে যে কাপড় বেশি দামে বিক্রি হয়, সেই কাপড় এখানে কম দামে পাওয়া যায়। তাই এখানে আসা।
উল্লেখ্য, প্রতি শুক্রবার শহরের এই বউ বাজারে মোট ৭০ জন ব্যবসায়ী কাপড়ের দোকান করেন। তারা দেশের বিভিন্ন স্থান থেকে উন্নতমানের কাপড় ক্রয় করে স্বল্প দামে বিক্রি করেন। সপ্তাহের ছয় দিন অন্যের দোকানে চাকরি করেন আর ছুটির দিনটিতে এখানে কাপড় বিক্রি করেন তারা।

Spread the love