শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বাণিজ্যমেলায় নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা

ডেক্স নিউজ : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নেয়া দেশী-বিদেশী লাখ লাখ দর্শনার্থী ও অংশগ্রহণকারীর নিরাপত্তার জন্য বিশেষ ছকে সাজানো হয়েছে মেলার ভেতরে ও বাইরের নিরাপত্তা ব্যবস্থা।1389524226setui6

অত্যাধুনিক ডিজিটাল সিকিউরিটি সিস্টেমের পাশাপাশি ম্যানুয়াল পদ্ধতিতে মনিটর করা হবে দিবারাত্রি।

এমনকি রাতে মেলার গেট বন্ধ হয়ে যাওয়ার পরও থাকবে নিরাপত্তাকর্মীদের নজরদারি।

শেরে বাংলা নগর থানার ওসি মো: জহিরুল ইসলাম জানায়, পুরো মেলাই নিরাপত্তার চাদরে ঢাকা যে কোন ধরনের নাশকতারোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে এমনকি পার্সোনাল পাবলিক সিকুউরিটির জন্য ১০০ মত নিরাপত্তা কর্মী আছে।

ওসি আরো জানায়, পুলিশের পাশাপাশি থাকছে সামরিক গোয়েন্দা,জাতীয় নিরাপত্তা গেয়েন্দা, র‌্যাব ও আনসার সদস্য। আরও বিপুলসংখ্যক ট্রাফিক পুলিশ তৎপর থাকবে যানবাহন শৃঙ্খলায়।  যে কোন প্রয়োজনে বাণিজ্যমেলায় দেশী-বিদেশীসহ প্রচুর লোকের সমাগম হয়। এবার মেলায় প্রয়োজনীয় ও পর্যাপ্ত নিরাপত্তাকর্মী দায়িত্ব পালন করবে।

ইতোমধ্যে মেলায় বসানো হয়েছে বিশেষ চেকপোস্ট। মেলায় প্রবেশে ও প্রস্থানের সময় নিরাপত্তাকর্মীদের দর্শনার্থীদের তল্লাশির মতো পদক্ষেপ নেয়া হয়েছে।

নিরাপত্তার পাশাপাশি মেলায় আগত দর্শনার্থীদের শান্তি ও শৃঙ্খলা রক্ষার জন্য দর্শনার্থীদের জন্য বিশেষ দিকনিদের্শনা জারি করেছে ঢাকা মহানগর পুলিশ। সুষ্ঠুভাবে নিয়মকানুন মেনে যানবাহন চলাচলের জন্যও নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

পুলিশ কমিশনার বেনজীর আহমদ স্বাক্ষরিত এ নিদের্শনায় বলা হয়েছে, যারা যানবাহন নিয়ে গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশ এলাকা হতে মেলায় আসবেন তারা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে বাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে প্রবেশ করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের বিপরীতে সরকারী কলোনি মাঠে গাড়ি পার্ক করে মেলায় ঢুকতে পারবেন।

যারা যানবাহন নিয়ে উড়োজাহাজ ক্রসিং হয়ে মেলার আসবেন, তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও নির্বাচন কমিশন সচিবালয়ের মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় প্রবেশ করবেন।

যারা  যানবাহন নিয়ে ধানম-নিউমার্কেটের দিক হতে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন তারা রেসিডেন্সিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করবেন।

এবং যারা পল্লবী-কাজীপাড়া-শেওড়াপাড়া ও আশপাশ এলাকা হতে মেলায় আসবেন তারা আগারগাঁও লাইট ক্রসিং ডানে মোড় নিয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে আগারগাঁও কমিউনিটি সেন্টারের বিপরীত কলোনি মাঠে গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করবেন।

নির্দেশনায় আরও বলা হয়েছে, মেলা চলাকালীন সরকারী ছুটির দিন খামারবাড়ি খেজুরবাগান ক্রসিং হতে আগারগাঁও লাইট ক্রসিং পর্যন্ত রিক্সা, ভ্যানগাড়ি, ঠেলাগাড়িসহ অযান্ত্রিক যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। মেলা প্রাঙ্গণে নির্দিষ্ট ‘ফি’য়ের বিনিময়ে গাড়ি পার্কিং সুব্যবস্থা থাকবে।

মোটরসাইকেল নির্দিষ্ট ‘ফি’র বিনিময়ে ট্রাফিক কন্ট্রোল রুমের সামনে নির্ধারিত স্থানে পার্ক করতে পারবেন। যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্রবার ও শনিবারসহ সরকারী ছুটির দিনে আগারগাঁও লিংক রোড (নতুন সড়ক) ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না

এ সড়ক ব্যবহারকারীগণকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করার জন্য অনুরোধ করেছেন বেনজীর আহমদ।

একইভাবে মেলা থেকে বের হওয়ার ব্যাপারেও রয়েছে দিকনির্দেশনা। মেলার ১নং পার্কিং হতে বের হওয়ার ক্ষেত্রে পিডব্লিউডি ক্রসিং হয়ে শেরে বাংলানগর শিক্ষা প্রকৌশল ভবন ডানে মোড় নিয়ে বেগম রোকেয়া সরণি হয়ে বের হতে হবে। ২ নং পার্কিং হতে বের হওয়ার সময় গণভবন স্কুল ক্রসিং, কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযোগ সড়ক হয়ে সোহ্রাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোড দিয়ে বের হতে হবে। ৩নং পার্কিং হতে বের হওয়ার সময় শ্যামলী-আগারগাঁও লিংক রোড হয়ে মিরপুর রোড ও বেগম রোকেয়া সরণি উভয় রাস্তা ব্যবহার করে বের হতে পারবেন দর্শনার্থীরা।