সোমবার ২২ এপ্রিল ২০২৪ ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাণী অর্চনায় পালিত হচ্ছে সরস্বতী পূজা

বার্ণিল আয়োজনে এবং বিপুল উৎসাহ উদ্দীপনা ও নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সারাদেশে পালিত হচ্ছে সরস্বতী পূজা। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এ ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করছেন অগণিত ভক্ত।

অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে প্রণতি জানাচ্ছে তারা। সনাতন ধর্মালম্বিদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’ সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করছেন। এদিকে এ বছর প্রথমবারে মত জাতীয় সংসদে সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে।

আজ রবিবার সকালে বিদ্যা ও জ্ঞান লাভের আশায় বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিমা স্থাপনের মধ্য দিয়ে এ পূজা শুরু করে।

পূজা শেষে শিক্ষার্থীরা সরস্বতী দেবীর পাদপদ্মে পুষ্পাঞ্জলি অঞ্জলি প্রদান করে। প্রতি বছরের মাঘ মাসের পঞ্চমী তিথিতে এ পূজা অনুষ্ঠিত হয়। এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মাঠে ৬২টি পূজা মণ্ডপে এ পূজা অনুষ্ঠিত হচ্ছে। প্রতি বছরের মত এ বছরও জগন্নাথ হলের পুকুরে চারুকলা অনুষদের তৈরী বিশাল অবয়বের একটি প্রতিমা স্থাপন করে পূজার্চনা করছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মাঠে সকাল থেকে বিভিন্ন বয়সের পূজারীবৃন্দ উপস্থিত হয়ে পূজার্চনা করেছে। বিদ্যালাভের আশায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ছাড়াও বিভিন্ন পাড়া মহল্লায় সরস্বতী পূজা করে থাকে শিক্ষার্থীরা। পূজায় যেকোন ধরণের নাশকতা এড়াতে বিভিন্ন জায়গায় আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন রয়েছে।

Spread the love