শনিবার ২১ মে ২০২২ ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বালিয়াডাঙ্গীতে তাঁত শিল্পের কদর বেড়েছে

রমজান আলী, বালিয়াডাঙ্গী (ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় তাঁত শিল্পে ব্যাপক সাড়া পেয়েছে। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে আরও ব্যাপক উন্নতির দিকে এগিয়ে যাবে।
বালিয়াডাঙ্গী উপজেলা সদরে ভাই ভাই হ্যান্ড লোম নামক একটি প্রতিষ্ঠান বিশ্রামপুর ও করিয়া কলন্দায় ৩টি তাঁত শিল্পের কারখানা গড়ে তুলেছেন। এলাকার শতাধিক নারী-পুরুষ দক্ষ কারিগর দিয়ে প্রতিষ্ঠানটির কাজ চলছে। এত নারী-পুরুষ শ্রমিকরা হস্তশিল্পের কাজ করে সাবলম্বী হয়েছে।
তাদের অভাব অনটনে সংসার গৃহকর্তার পাশাপাশি এসব নারীরা নিজের পায়ে দাঁড়িয়ে সংসারে আলোর মুখ নিয়ে এসেছে। মিস্ত্রিপাড়া গ্রামের পারুল জানান, প্রতিদিন কার্পেট তৈরি করে ৩০০ টাকা উপার্জন করে সে অভাব-অনটনের সংসার এখন সচ্ছলভাবে সংসার পরিচালনা করছেন। প্রতিদিন সকাল ৯টা হতে বিকাল ৫টা পর্যন্ত কাজ করে।
ভাই ভাই হ্যান্ড লোম কারখানার কার্পেট ও কুসুম কার্পেট ঢাকা থেকে আড়ং তাদের পণ্য কিনে নিয়ে যাচ্ছে। এছাড়াও দেশের বাইরেও এ কুসুম কার্পেটের চাহিদা ব্যাপক।
ভাই ভাই হ্যান্ড লোমের ম্যানেজার সিরাজুল ইসলাম জানান, আমাদের কারখানার তৈরি কার্পেট উন্নতমানের, যা ক্রেতাদের মাঝে বেশ সাড়া পেয়েছে। ইতোমধ্যে পিকেএসএফের অর্থায়নে ইএসডিওর সহযোগিতায় ৪ লক্ষ ৫০ হাজার টাকা অনুদান পেয়েছে। এ কারখানায় এখন দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ থেকে শুরু করে প্রশাসনের লোকজন দর্শন করতে আসেন।

Please follow and like us:
error
fb-share-icon
RSS
Follow by Email