শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বিজ্ঞানভিত্তিক গনমুখী শিক্ষা ব্যবস্থার দাবীতে বিপস্নবী ছাত্র মৈত্রী দিনাজপুর জেলা শাখার সম্মেলন অনুষ্ঠিত

দিনাজপুর প্রতিনিধি:‘‘শ্রমজীবী জনতার সাথে একাত্ব হও’’ শেস্নাগান নিয়ে সন্ত্রাস-সাম্প্রদায়িকতা ও লেজুরবৃত্তির বিপরীতে সার্বজনিন,বৈষমহীন,বিজ্ঞানভিত্তিক গনমুখী শিক্ষা ব্যবস্থার দাবীতে বিপস্নবী ছাএ মৈত্রী দিনাজপুর জেলা শাখার সম্মেলন অনুষ্ঠিত।

গতকাল সকালে দিনাজপুর প্রেসক্লাব চত্তরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে সম্মেলনের উদ্ভোধন করেন বিপস্নবী ছাত্র মৈত্রী কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক হিলেস্নাল রায়। সম্মেলনের উদ্ভোধন শেষে একটি র‌্যাল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দিনাজপুর প্রেসক্লাবে আয়োজিত সমাবেশে মিলিত হয়।

দিনাজপুর বিপস্নবী ছাত্র মৈত্রীর সভাপতি আনোয়ার হোসেন রম্নবেলের সভাপতিত্বে আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাংলাদেশের ইউনাইটেড কমিউনিষ্ট লীগের কেন্দ্রীয় সাধারন সম্পাদক মোশাররফ হোসেন নান্নু,ইউসিএলবি দিনাজপুর শাখার সদস্য আকতার আজিজ, বিপস্নবী ছাত্র মৈত্রী কেন্দ্রিয় কমিটির প্রচার সম্পাদক ইকবাল কবীর,ছাত্র মৈত্রী দিনাজপুর জেলা শাখার সাধারন সম্পাদক অনমত্ম কুমার রায়। অন্যান্যের মাঝে আরো বক্তব্য রাখেন দিনাজপুর সরকারী কলেজ শাখার সাধারন সম্পাদক দীপক রায়,সরকারী কলেজ শাখার বাংলা বিভাগীয আহবায়ক জাহিদ হাসান, দর্শন বিভাগের আহবায়ক শফিকুল ইসলাম প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, স্বাধীনতার ৪২ বছরে ক্ষমতার পালাবদলের ধারাবাহিকতায় জোট ও মহাজোট সরকরের ছত্র ছায়ায় পালিত আর্দশহীন, লেজুরবৃত্তিকারী ছাত্র সংগঠন সমুহ অব্যাহত সন্ত্রাস-দখলদারিত্ব,ভর্তি বানিজ্য, টেন্ডারবাজি-চাঁদাবাজির কারনে শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে ছাত্র হত্যাসহ চরম অরাজকতার সৃষ্টি করেছে। তারা বলেন, জনগনের টাকায় পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে বেতন ফি বৃদ্ধি করে শিক্ষাকে বানিজ্যিক করনের সকল চক্রামত্ম চালিয়ে আসছে। সাম্রাজ্যবাদের পরাম©র্শ ‘‘টাকা যার শিক্ষা তার’’ নীতি বাসত্মবায়নের মাধ্যমে শিক্ষাকে সংকুচিত করা হচ্ছে।

তারা আরো বলেন,বিশেষজ্ঞদের পরামর্শ উপেক্ষা করে বিদ্যুৎ সমস্যার স্থায়ী সমাধান না করে প্রাণ পরিবেশ,কৃষি জমি ও বন ধ্বংসে মেতে উঠছে।

সম্মেলনে ছাত্র মৈত্রীর ৮ দফা দাবী বাসত্মবায়নের মাধ্যমে শিক্ষার্থীদের জন্য শিক্ষার সুষ্ঠ পরিবেশ তৈরীর আহবান জানান হয়।